এবার এলো বীমার অফিস খোলার সিদ্ধান্ত

প্রজন্ম রিপোর্ট

ব্যাংক ও শেয়ারবাজারের পর এবার বীমা কোম্পানির অফিস খোলার সিদ্ধান্ত এসেছে। চলমান বিধিনিষেধের মধ্যে সোমবার (৫ জুলাই) থেকে বীমা কোম্পানির প্রধান কার্যালয়সহ কিছু গুরুত্বপূর্ণ শাখা সকাল ১০ থেকে দুপুর ২টা পর্যন্ত খোলা থাকবে।

রোববার (৪ জুলাই) এ বিষয়ে একটি নির্দেশনা জারি করেছে বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। সেইসঙ্গে বীমা কর্মীদের দাফতরিক কাজে অফিসের গাড়িতে যাতায়াতের ক্ষেত্রে সহায়তা করার জন্য ঢাকা মেট্রোপলিটন পুলিশকে চিঠি দিয়েছে আইডিআরএ।

এর আগে গত বৃহস্পতিবার বীমা কোম্পানির মালিকদের সংগঠন বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশন (বিআইএ) থেকে বীমা কোম্পানির প্রধান কার্যালয়সহ কিছু গুরুত্বপূর্ণ শাখা খোলা রাখার দাবি জানানো হয়।

এর পরিপ্রেক্ষিতে আজ অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিবকে চিঠি দিয়ে আইডিআরএ’র পক্ষ থেকে স্বাস্থ্যবিধি অনুসরণ করে সকাল ১০টা থেকে বেলা ২টা পর্যন্ত বীমা কোম্পানির প্রধান কার্যালয়সহ কিছু গুরুত্বপূর্ণ শাখা খোলা রাখার বিষয়ে অনুমতি প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ জানানো হয়।

এতে বলা হয়, দেশের আমদানি-রফতানির জন্য ব্যাংকিং কার্যক্রমের পাশাপাশি বীমা পলিসি ইস্যুও অঙ্গাঙ্গিভাবে জড়িত। এছাড়া লাইফ বীমাকারীর মেয়াদপূর্তির দাবি পরিশোধসহ অন্যান্য জরুরি সেবা প্রদানের জন্য বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশন থেকে বীমা কোম্পানির প্রধান কার্যালয়সহ কতিপয় গুরুত্বপূর্ণ শাখা অফিস খোলা রাখার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য আইডআরএ’কে অনুরোধ জানিয়েছে। এ বিষয়ে আইডিআরএ একমত পোষণ করে।

এছাড়া আগামী ৭ জুলাই পর্যন্ত দেশের আমদানি-রফতানি কার্যক্রম নির্বিঘ্ন রাখা এবং জীবন বীমাকারীর মেয়াদপূর্তি ও মৃত্যু দাবি যথাসময়ে পরিশোধ এবং স্বাস্থ্য বীমা সেবা প্রদানের স্বার্থে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের কার্যালয়সহ বীমা কোম্পানির প্রধান কার্যালয় ও কতিপয় গুরুত্বপূর্ণ শাখা অফিস সীমিত সংখ্যক জনবল নিয়ে কঠোর স্বাস্থ্যবিধি অনুসরণ করে সকাল ১০টা থেকে বেলা ২টা পর্যন্ত খোলা রাখার বিষয়ে অনুমতি প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য চিঠিতে অনুরোধ জানানো হয়।

আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিবকে দেয়া চিঠির পর আইডিআরএ থেকে বীমা কোম্পানির প্রধান কার্যালয়সহ কিছু গুরুত্বপূর্ণ শাখা এবং নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ’র কার্যলয় খোলা সংক্রান্ত নির্দেশনা জারি করা হলো। নির্দেশনায় সীমিত সংখ্যক জনবল নিয়ে বীমা কোম্পানির অফিস এবং আইডিআরএ’র কার্যালয় খোলা রাখার কথা বলা হয়েছে।

এর আগে গত বৃহস্পতিবার বীমা কোম্পানির মালিকদের সংগঠন বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশন থেকে বিধিনিষেধের মধ্যে বীমা কোম্পানির প্রধান কার্যালয়সহ কিছু গুরুত্বপূর্ণ শাখা খোলা রাখার জন্য আইডিআরএ চেয়ারম্যানের কাছে দাবি জানানো হয়।

বিআইএ’র সভাপতি শেখ কবির হোসেন সই করা এ সংক্রান্ত চিঠিতে ব্যাংক খোলা রাখার তথ্য তুলে ধরে বলা হয়, দেশের আমদানি ও রফতানি বাণিজ্য চালু রাখার জন্য ব্যাংকসমূহের নৌ (কার্গো) কভার নোট এবং পলিসির বিশেষ প্রয়োজন হবে বিধায় নন-লাইফ বীমা কোম্পানির প্রধান কার্যালয়সহ কিছু গুরুত্বপূর্ণ শাখা কার্যালয় খোলা রাখা আবশ্যক। এছাড়া লাইফ বীমা কোম্পানির প্রধান কার্যালয় বন্ধ থাকলে মৃত্যুদাবি, মেয়াদোত্তীর্ণ দাবি ও স্বাস্থ্যবীমা সেবা প্রদানে অসুবিধার সৃষ্টি হবে।

এসব বিষয়গুলোর গুরুত্ব অনুধাবন করে এবং বাংলাদেশ ব্যাংকের সার্কুলারটি বিবেচনায় নিয়ে দেশের অর্থনৈতিক কর্মকাণ্ড চালু রাখার স্বার্থে (বিশেষ করে ব্যাংকের এলসি খোলার প্রয়োজনে) সব বীমা কোম্পানির প্রধান কার্যালয়সহ কিছু গুরুত্বপূর্ণ শাখা স্বাস্থ্যবিধি মেনে সীমিত জনবল দিয়ে সীমিত সময়ের জন্য খোলা রাখার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ জানানো হয় চিঠিতে।

মন্তব্য