রোহিঙ্গা: বিশ্ব সম্প্রদায়কে যথাযথ পদক্ষেপ নেওয়ার আহ্বান

প্রজন্ম ডেস্ক

আঞ্চলিক স্থিতিশীলতা ও উন্নয়নের স্বার্থে রোহিঙ্গাদের স্থায়ী প্রত্যাবাসনে বিশ্ব সম্প্রদায়কে যথাযথ পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, আঞ্চলিক সমৃদ্ধির জন্য শান্তি ও সম্প্রীতি জরুরি।

সোমবার (১১ নভেম্বর) সকালে রাজধানীর একটি হোটেলে তিন দিনব্যাপী ‘ঢাকা গ্লোবাল ডায়ালগ-২০১৯’র উদ্বোধনকালে শেখ হাসিনা এ কথা বলেন। বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিস) ও ভারতের অবজারভার রিসার্চ ফাউন্ডেশন যৌথভাবে এ সংলাপ অনুষ্ঠানের আয়োজন করেছে।

বৈশ্বিক স্বার্থ-সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা, বিতর্ক ও ধারণা বিনিময়ের এই আয়োজনে ৫০টি দেশের দেড় শতাধিক প্রতিনিধি অংশ অংশ নিচ্ছেন।

প্রধানমন্ত্রী বলেন, আঞ্চলিক নিরাপত্তার বিষয়ে আমি বলতে চাই, দমন-পীড়নের মুখে ১১ লাখেরও বেশি রোহিঙ্গা মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে এসেছে, এই রোহিঙ্গারা কেবল বাংলাদেশের জন্য নয়, গোটা অঞ্চলের নিরাপত্তার জন্য হুমকি। সেজন্য আমি এই হুমকির তাৎপর্য অনুধাবনের মাধ্যমে যথাযথ পদক্ষেপ নেওয়ার জন্য বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানাই।

 শান্তি ও নিরাপত্তা ছাড়া কোনো দেশেরই উন্নয়ন ও সমৃদ্ধি নিশ্চিত করা সম্ভব নয় উল্লেখ করে প্রধানমন্ত্রী এই সংকট নিরসনে এশিয়া, প্রশান্ত মহাসাগরীয় ও ভারত মহাসাগরীয় অঞ্চলের সব দেশকে ঐক্যবদ্ধ প্রচেষ্টা চালানোর আহ্বান জানান। 

অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন, ভারতের অবজারভার রিসার্চ ফাউন্ডেশনের প্রেসিডেন্ট ড. সমির শরণ, বিসের মহাপরিচালক মেজর জেনারেল এ কে এম আবদুর রহমান বক্তব্য রাখেন।

মন্তব্য