বিয়ের পিঁড়ি থেকে পালানো ইতি খাতুন পেলেন ১১ লাখ টাকা

প্রজন্ম ডেস্ক

ডিসেম্বর মাসে নেপালে অনুষ্ঠিত ১৩তম সাউথ এশিয়ান গেমস তথা এসএ গেমসে পদক জয়ীদের রোববার রাতে সংবর্ধনা দিয়েছে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন (বিওএ)। কুর্মিটোলা গফল ক্লাবের অটিডোরিয়ামে এসএ গেমসে ১৪২টি পদক জয়ীদের সংবর্ধনা দেওয়ার পাশাপাশি আর্থিক পুরস্কার তুলে দেওয়া হয়। স্বর্ণ জয়ীদের ৬ লাখ, রৌপ্য জয়ীদের ৩ লাখ ও ব্রোঞ্জ জয়ীদের ১ লাখ টাকা করে দেওয়া হয়।

দলগত ইভেন্টে সোনা, রূপা ও ব্রোঞ্জ জয়ীদের ৬, ৩ ও ১ লাখ টাকা সমানভাবে ভাগ করে দেওয়া হয়। এ ছাড়া প্রত্যেকটা ফেডারেশনের কোচ ও কর্মকর্তাদের প্রতিটি পদকের প্রাইজমানির ১০ শতাংশ করে দেওয়া হয়।

এসএ গেমসে পদক জয়ীদের মধ্যে সবচেয়ে বেশি অর্থ পুরস্কার পেয়েছেন তারকা তীরন্দাজ রোমান সানা, সোহেল রানা ও ইতি খাতুন। তারা প্রত্যেকে ১১ লাখ টাকা করে পেয়েছেন। রোমান সানার বিষয়টা ভিন্ন। তিনি আর্চারির সবচেয়ে বড় বিজ্ঞাপন। প্রত্যাশিত পারফরম্যান্স করেছেন। তিনি পেতেই পারেন ১১ লাখ।

তবে বিয়ের পিঁড়ি থেকে পালিয়ে আর্চারি খেলায় আসা ইতি খাতুন চমক দেখিয়েছেন। এসএ গেমসের আগে জাতীয় প্রতিযোগিতায় তিনি তৃতীয় হয়েছিলেন। সেখান থেকে এসএ গেমসে গিয়ে জেতেন হ্যাটট্রিক সোনা। ব্যক্তিগত ইভেন্টে সোনা জিতে পান ৬ লাখ টাকা। রিকার্ভ মিশ্র দলগত ইভেন্টে রোমান সানার সঙ্গে সোনা জিতে পান ৩ লাখ। আর রিকার্ভ মহিলা দলগত ইভেন্টে মেহনাজ আক্তার মনিরা ও বিউটি রায়ের সঙ্গে সোনা জিতে পান ২ লাখ। এই মোট ১১ লাখ।

রোমান সানা ব্যক্তিগত ইভেন্টে সোনা জিতে পান ৬ লাখ। মিশ্র দলগত ইভেন্টে ইতির সঙ্গে সোনা জিতে পান ৩ লাখ। আর পুরুষ দলগত ইভেন্টে তামিমুল ইসলাম ও হাকিম আহমেদ রুবেলের সঙ্গে সোনা জিতে পান ২ লাখ। মোট ১১ লাখ। সোহেল রানা কম্পাউন্ড পুরুষ এককে, কম্পাউন্ড মিশ্র দলগত ও কম্পাউন্ড পুরুষ দলগত ইভেন্টে সোনা জিতে মোট ১১ লাখ টাকা পান।

এ ছাড়া সোমা বিশ্বাস কম্পাউন্ড নারী একক ও কম্পাউন্ড নারী দলগত ইভেন্টে সোনা জিতে ৭ লাখ ও সুম্মিতা বনিক ৫ লাখ টাকা করে পান। 

সংবর্ধনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের সভাপতি এবং সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ, এসবিপি, বিএসপি, পিবিজিএম, বিজিবিএমএস পিএসসি, জি। এসময় বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের মহাসচিব সৈয়দ সাহেদ রেজাসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, এসএ গেমসে আর্চারির ১০ ইভেন্টের সবগুলোতেই সোনা জিতে বাজিমাত করেছিল বাংলাদেশ। এর মধ্য দিয়ে দারুণ এক কীর্তি গড়েছিল বাংলাদেশ। এসএ গেমসের ৩৫ বছরের ইতিহাসে এই প্রথম বাংলাদেশ কোনো ডিসিপ্লিনে অংশ নিয়ে তার সবগুলোতেই সোনা জিতেছিল।

মন্তব্য