গার্মেন্টস শ্রমিক ধর্ষণকারীদের শাস্তি দাবি

প্রজন্ম ডেস্ক

কাফরুল ও আশুলিয়ায় গার্মেন্টস শ্রমিক ধর্ষণকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে বাংলাদেশ শ্রম অধিকার ফোরাম।

শুক্রবার বিকেলে জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত সমাবেশ থেকে এ দাবি জানানো হয়। কর্মক্ষেত্র, যাতায়াত এবং আবাসস্থলে যৌন হয়রানী প্রতিরোধের দাবিতে এ সমাবেশের আয়োজন করা হয়।

সংগঠনের সভাপতি কমরেড আবুল হোসাইনের সভাপতিত্বে সমাবেশে কৃষক নেতা বদরুল আলম, গার্মেন্টস শ্রমিক নেত্রী লাভলী ইয়াসমিন, সুলতানা বেগম, তপন সাহা, গোলাম ফারুক, শামীম আরা, ভূমিহীন নেতা সুবল সরকার, আদিবাসী নেত্রী অমলি কিসকু প্রমুখ বক্তব্য রাখেন।

বক্তারা বলেন, ‘‘গার্মেন্টস খাতসহ দেশের সর্বত্র ধর্ষণ, গণধর্ষণ, ধর্ষণের পর খুন, নির্যাতন, সহিংসতা উদ্বেগজনক হারে বৃদ্ধি পেয়েছে। এ অবস্থা চলতে থাকলে দেশের উন্নয়ন-প্রচার অর্থহীন হয়ে পড়বে।

‘সম্প্রতি কাফরুল-আশুলিয়ায় ধর্ষণের শিকার হওয়া শ্রমজীবী নারীদের নিরাপত্তাহীনতার প্রকাশ। এরকম পরিস্থিতিতে সরকারের পক্ষ থেকে যে ব্যবস্থা নেয়া হচ্ছে তা সন্তোষজনক নয়। বিচার-প্রতিকার বঞ্চিত ধর্ষণের শিকার শ্রমিক ও তাদের পরিবার।”

গার্মেন্টস শ্রমিক ধর্ষকের দৃষ্টান্তমূলক শাস্তি, আইএলও কনভেনশন ১৯০ অনুমোদন, নারী-শিশু ধর্ষণ হত্যা বন্ধে কার্যকর উদ‌্যোগ, কর্মস্থলে নারী শ্রমিকদের নিরাপত্তা, গার্মেন্টস খাতসহ সকল ক্ষেত্রে নারী শ্রমিকদের নিরাপদ কর্ম পরিবেশ নিশ্চিত, কারখানায় ও কর্মস্থলে কার্যকর যৌন হয়রানী প্রতিরোধ কমিটি গঠনের দাবি জানান বক্তারা।

মন্তব্য