চীন থেকে বাংলাদেশি নাগরিকদের ফিরিয়ে আনার নিদের্শ প্রধানমন্ত্রীর

প্রজন্ম ডেস্ক

 চীনের ইউহান প্রদেশে আটকে থাকা বাংলাদেশিসহ সেখানে অবস্থানকারী বাংলাদেশের নাগরিকদের মধ্যে যারা দেশে ফিরতে চাইবেন তাদের ফিরিয়ে আনার ব্যবস্থা করার জন্য নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম সোমবার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এ তথ্য নিশ্চিত করেছেন। ইতোমধ্যে বিষয়টি নিয়ে চীনের সঙ্গে আলোচনা শুরু হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

শাহরিয়ার আলম বলেন, আমরা চীন সরকারের সাথে এই বিষয়ে আলোচনা শুরু করেছি। কী প্রক্রিয়ায় এটি করা হবে তা বাস্তবতার নিরীখে স্থানীয় প্রশাসনের সাথে সম্মতির ভিত্তিতে করা হবে।

বাংলাদেশের নাগরিকদের নিরাপত্তাই সরকারের মূল লক্ষ্য এবং এজন্যই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান প্রতিমন্ত্রী।

এ বিষয়ে সোমবার দিনের শেষে একটি প্রাথমিক নির্দেশনা জারি করা হবে বলেও জানিয়েছেন শাহরিয়ার আলম। ওই নির্দেশনার মূল উদ্দেশ্য থাকবে চীন থেকে দেশে ফিরতে আগ্রহীদের তালিকা প্রণয়ন।

উল্লেখ্য গত ডিসেম্বরে চীনের ইউহান শহরে প্রথম করোনা ভাইরাস নামক নতুন রহস্যময় একটি ভাইরাসের সংক্রমণের কথা নিশ্চিত করা হয়। খুব অল্প সময়ের মধ্যেই তা চীনের আরও বেশ কিছু অঞ্চলে ছড়িয়ে পড়ে।

সার্স এবং মার্স ভাইরাসের লক্ষণের সঙ্গে সাদৃশ্যপূর্ণ করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে এ পর্যন্ত চীনেই মৃত্যু হয়েছে কমপক্ষে ৮০ জনের। অসুস্থ ৩ হাজারেরও বেশি। এর মধ্যে ৩শ’ রোগীর অবস্থা গুরুতর বলে জানিয়েছে দেশটির স্থানীয় গণমাধ্যম।

মন্তব্য