ইরানে রানওয়ে থেকে ছিটকে মহাসড়কে বিমান

প্রজন্ম ডেস্ক

ইরানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের খুজেস্তান প্রদেশের মাহশাহর শহরের প্রধান বিমানবন্দরে দেড়শ আরোহীবাহী একটি বিমান রানওয়ে থেকে পাশের একটি রাস্তায় ছিটকে পড়েছে। বিমানটির ল্যান্ডিং গিয়ারে ত্রুটির কারণে এ দুর্ঘটনা ঘটেছে। তবে এ দুর্ঘটনায় বড় ধরনের কোনও ক্ষয়ক্ষতি হয়নি।

সোমবার স্থানীয় সময় সকালের দিকে এই দুর্ঘটনা ঘটেছে বলে মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে জানানো হয়েছে। খুজেস্তানের প্রাদেশিক বিমানবন্দর পরিচালক মোহাম্মদ রেজা রেজানিয়ান বলেছেন, সব আরোহীকে বিমান থেকে নিরাপদে নামিয়ে আনা হয়েছে। কাস্পিয়ান এয়ারলাইন্সের এই বিমানটি তেহরান থেকে মাশাহারে যাচ্ছিল।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ছবিতে দেখা যায়, বিমানটি একটি জনবহুল এলাকার কাছে গিয়ে থেমেছে। এতে অল্পের জন্য বড় ধরনের দুর্ঘটনা থেকে রক্ষা পায় মানুষ। তেহরানে ভুলবশত ইউক্রেনের একটি যাত্রীবাহী বিমান বিধ্বস্তের ঘটনায় এখনও দেশটির ক্ষমতাসীন সরকার ব্যাপক তোপের মুখে রয়েছে। এর মাঝেই সোমবার খুজেস্তানের মাহশাহর শহরে এই বিমান দুর্ঘটনা ঘটেছে।

গত ৩ জানুয়ারি ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর কুদস ফোর্সের শীর্ষ কমান্ডার মোহাম্মদ কাসেম সোলেইমানিকে মার্কিন হত্যাকাণ্ড ঘিরে ব্যাপক উত্তেজনা তৈরি হয়। এই উত্তেজনার মধ্যে তিনদিন পর ক্রুজ মিশাইল ভেবে হামলা চালিয়ে ইউক্রেনগামী একটি বিমান বিধ্বস্ত করে ইরানের বিপ্লবী গার্ড বাহিনী। বিমান বিধ্বস্তের এ ঘটনায় ১৭৬ আরোহীর সবাই মারা যায়।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে খবরে বলা হয়েছে, সোমবার দুর্ঘটনার কবলে পড়া বিমানটি কঠিন পরিস্থিতির মুখোমুখি হয়েছিল। ল্যান্ডিং গিয়ারে ত্রুটি দেখা দেয়ায় এটি টারমাকে আঘাত হানে। দুর্ঘটনার পর বিমানটির ছড়িয়ে পড়া ছবিতে বিমানটি ল্যান্ডিং গিয়ার দেখা যায়নি। এ ঘটনায় তদন্ত শুরু হয়েছে বলে জানিয়েছেন দেশটির সরকারি কর্মকর্তারা।

মন্তব্য