রাজধানীতে ৬৫ প্লাটুন বিজিবি মোতায়েন

প্রজন্ম ডেস্ক

 ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে শান্তিশৃঙ্খলা রক্ষায় ৬৫ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে।

আজ বৃহস্পতিবার সকাল থেকে তারা নগরীর বিভিন্ন জায়গায় টহল দিচ্ছেন। বিজিবি সদস্যরা ভোটের আগে-পরে মিলে মোট চারদিন দায়িত্ব পালন করবেন।

সকালে বিজিবির জনসংযোগ কর্মকর্তা শরিফুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষায় তারা পুলিশকে সহযোগিতা করবেন।

শরিফুল ইসলাম জানান, ঢাকার দুই সিটি নির্বাচনে মোট ৭৫ প্লাটুন বিজিবি মেতাতায়েন করা হলেও মাঠে কাজ করবে ৬৫ প্লাটুন। বাকি ১০ প্লাটুন বিজিবি সদস্য থাকবেন রিজার্ভ ফোর্স হিসেবে। ঢাকার প্রতি দুইটি ওয়ার্ড এর দায়িত্বে থাকবে এক প্লাটুন বিজিবি। তারা নির্বাচনকালীন আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশকে সব ধরনের সহযোগিতা করবেন।

এছাড়া শনিবার অনুষ্ঠিত হতে যাওয়া নির্বাচনের সময় আইন-শৃঙ্খলা রক্ষা এবং অপরাধ প্রতিরোধ সংক্রান্ত ভ্রাম্যমাণ আদালত পরিচালনার জন্য প্রশাসন ক্যাডারের ১২৯ কর্মকর্তাকে নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।

জানা গেছে, এ নির্বাচনে সব বাহিনী মিলে মোট ৫০ হাজারের মতো ফোর্স নিয়োজিত থাকবে। শান্তিশৃঙ্খলা রক্ষায় পুলিশ, বিজিবি, আনসার ও ভিডিপি নিয়োগে সিদ্ধান্ত নিয়েছে। সাধারণ কেন্দ্রে ১৬ জন করে ও গুরুত্বপূর্ণ কেন্দ্রে ১৮ জন করে নিরাপত্তা সদস্য নিয়োজিত থাকবে। মোবাইল ও স্ট্রাইকিং ফোর্সের দায়িত্ব পালন করবে পুলিশ, এপিবিএন, ব্যাটালিয়ন আনসার, বিজিবি ও র্যাব। ইভিএমের কারিগরি সহায়তায় প্রতি ভোটকেন্দ্রে দুইজন করে সশস্ত্র বাহিনীর সদস্য নিয়োগ থাকবে।

উল্লেখ্য, এবারের নির্বাচনে প্রথমবারের মতো ইভিএমে ভোটগ্রহণ হবে। আজ (বৃহস্পতিবার) মধ্যরাতে শেষ হচ্ছে নির্বাচনের প্রচারণার সময়। ১ ফেব্রুয়ারি সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ হবে।

মন্তব্য