ইভিএমে জনগণ আস্থা রাখতে পারছে না : ড. কামাল

প্রজন্ম ডেস্ক

ইভিএমের ওপর জনগণের আস্থা কম থাকায় ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে ভোটকেন্দ্রে ভোটারদের উপস্থিতি কম বলে মন্তব্য করেছেন জাতীয় ঐক্যফ্রন্টের আহ্বায়ক ও গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন।

তিনি বলেছেন, ‘জনগণ ইভিএমের ওপর কোনো আস্থা রাখতে পারছে না। তারা ভাবছে, এটা দিয়ে কোনো লাভ হবে না। ভোটারদের উপস্থিতি দেখে আমি মোটেও সন্তুষ্ট নয়। সাড়ে ১০টার মধ্যে মাত্র একশোরও কম ভোট পড়েছে।

বিভিন্ন জায়গা থেকে নানা অভিযোগ আসছে, তাদেরকে (ভোটারদের) ভোট দিতে বাধা দেয়া হচ্ছে। এরকম অভিযোগ আমার কাছেও আসছে।’

শনিবার (১ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১০টায় রাজধানীর ভিকারুননিসা স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে ভোট দেয়ার পর সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

ইভিএম অনেক জটিল প্রক্রিয়া উল্লেখ করে ড.কামাল বলেন, ‘আমার ভোটার নম্বর বের করতে আধাঘণ্টা সময় লেগেছে। দিতে লেগেছে ১০ মিনিট। এটা একটা জটিল প্রক্রিয়া। আমার আধা ঘণ্টা সময় লেগেছে অন্য ভোটাররা ধৈর্য ধরে ভোট দিতে পারবে কিনা সেটাই দেখার বিষয়। আড়াই ঘণ্টার মধ্যে মাত্র একশোরও কম ভোট পড়েছে। ১০টা থেকেই সবসময় ভোটারদের উপস্থিতি বেশি লক্ষ করা যায়। কিন্তু এখন পর্যন্ত এখানে সেটি লক্ষ করা যাচ্ছে না।’

নির্বাচনের সার্বিক পরিস্থিতির বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘সকাল সাড়ে ১০টার মধ্যে দুই হাজার ৬০০ ভোটারের মধ্যে মাত্র একশোরও কম ভোট পড়েছে। এটা থেকে বোঝা যাচ্ছে, মানুষ ইভিএমের ওপর আস্থা রাখতে পারছে না।’

ইভিএমে জনগণের রায় প্রতিফলিত হবে কি না- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘এটা বোঝা যাবে পরে’।

এ সময় আরও উপস্থিত ছিলেন গণফোরামের প্রেসিডিয়াম সদস্য অ্যাডভোকেট সেলিমা আকবর, জাতীয় ঐক্যফ্রন্টের দফতর প্রধান জাহাঙ্গীর আলম মিন্টু, গণফোরামের কেন্দ্রীয় নেতা মোস্তাক আহমেদ।

মন্তব্য