নৌকায় ভোট দেওয়ায় ঢাকাবাসীর প্রতি কৃতজ্ঞ: প্রধানমন্ত্রী

প্রজন্ম ডেস্ক

সদ্য সমাপ্ত ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনে ইভিএমের মাধ্যমে স্বতঃস্ফূর্তভাবে ভোট প্রদান করায় নগরবাসীকে অভিনন্দন জানিয়েছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেছেন, ‘ঢাকাবাসীর প্রতি কৃতজ্ঞতা। যারা নৌকায় ভোট দিয়ে উত্তর ও দক্ষিণের মেয়রদের জয়যুক্ত করেছেন, তাদের ধন্যবাদ অভিনন্দন ও কৃতজ্ঞতা।’

আজ রোববার (০২ ফেব্রুয়ারি) সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ইনিস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ- আইডিইবি’র ২৩তম জাতীয় সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, নগরবাসী ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থীকে ভোট দিয়ে পুনরায় তাদের প্রতি আস্থা ও বিশ্বাস স্থাপন করেছেন। এ বিজয় দেশের ব্যাপক উন্নয়ন ও অগ্রগতির জন্য বর্তমান সরকারের প্রতি আস্থা ও বিশ্বাসের প্রতিফলন।

বিএনপির অভিযোগের পরিপ্রেক্ষিতে তিনি বলেন, ভোট কারচুপি বিএনপির একটি পুরোনো অভ্যাস। কিন্তু ডিজিটাল পদ্ধতিতে ভোট কারচুপির কোনো সুযোগ নেই। এ কারণে বিএনপি ইভিএমের বিরুদ্ধে অভিযোগ করেছে।

নির্বাচনে কম ভোটারের উপস্থিতি সম্পর্কে প্রধানমন্ত্রী বলেন, উন্নত দেশগুলোতেও এমন চিত্র (কম ভোটারের উপস্থিতি) দেখা যায়।

প্রধানমন্ত্রী বলেন, ‘একসময় বাংলাদেশের কথা বললে ভিক্ষার ঝুলির কথা বলা হতো। সেই বাংলাদেশ আর নেই। গত ১০ বছরে বাংলাদেশের পরিবর্তন করতে সক্ষম হয়েছি। বাংলাদেশ এখন বিশ্বের সামনে উন্নয়নের রোল মডেল। এ বাংলাদেশ আগের বাংলাদেশ নয়। আমাদের একটি লক্ষ্য আছে, সেটি পূরণ করতে চাই। ২০২৪ সালে বাংলাদেশ উন্নয়নশীল দেশ হিসেবে স্বীকৃতি পাবে। সেই পর্যন্ত আমাদের এখনকার পরিস্থিতি ধরে রাখতে হবে।’

এ সময় বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকীতে প্রতিটি গৃহহীন মানুষকে ঘর দেয়ার ঘোষণাও দেন প্রধানমন্ত্রী।

এদিন বক্তব্যের শুরুতেই দেশের তৃণমূলের উন্নয়ন কর্মকান্ডে গুরুত্বপূর্ণ অবদান রাখায় ডিপ্লোমা প্রকৌশলীদের ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী। বর্তমান বিশ্ব এখন কারিগরি শিক্ষা নির্ভর। বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে বিজ্ঞান-প্রযুক্তি ও কারিগরি শিক্ষায় জোর দেয়ায় দেশ এগিয়ে যাচ্ছে বলে মন্তব্য করেন তিনি।

দক্ষ জনশক্তিকে দেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ চালিকাশক্তি উলে­খ করে প্রজন্মের পর প্রজন্মের জন্য কর্মসংস্থানের ব্যবস্থা তৈরি করে দেয়ার ঘোষণা দেন শেখ হাসিনা। তিনি বলেন, প্রযুক্তি নির্ভর কর্মপরিকল্পনা নেয়ার কারনে বিগত দশ বছরে বাংলাদেশকে পরিবর্তনে সফল হয়েছে সরকার।

বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকীতে গৃহীত বিভিন্ন পরিকল্পনায় ভূমিকা রাখতে ডিপ্লোমা প্রকৌশলীদের আহ্বান জানান শেখ হাসিনা। এ সময় ডিপ্লোমা প্রকৌশলীদের বিভিন্ন দাবি দাওয়া মেনে নেয়ার প্রতিশ্রুতি দিয়ে কর্মক্ষেত্রের পরিবেশ রক্ষার নির্দেশ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মন্তব্য