প্রথম টেস্ট খেলতে সন্ধ্যায় পাকিস্তানে যাচ্ছে টাইগাররা

প্রজন্ম ডেস্ক

 পাকিস্তানের রাওয়ালপিন্ডিতে সিরিজের প্রথম টেস্ট খেলতে পাকিস্তানে যাচ্ছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৬টা ৫০ মিনিটে দেশ ছাড়ার কথা রয়েছে মুমিনুল-তামিমদের। আগামী ৭ ফেব্রুয়ারি থেকে ম্যাচটি শুরু হবে।

গত মাসে লাহোরে তিনটি টি-২০ খেলে এসেছে বাংলাদেশ দল। তিন দফার পাকিস্তান সফরের এবার দ্বিতীয়বারের মতো শুধু একটি টেস্ট খেলতে রাওয়ালপিন্ডি যাবে টাইগাররা।

গতবার বিসিবি বিশেষ বিমানের ব্যবস্থা করলেও এবার কাতার এয়ারওয়েজের ফ্লাইটে পাকিস্তান যাবে সৌম্য-লিটনরা। বুধবার সকালে ইসলামাবাদে পৌঁছে সেখান থেকে বাসে করে রাওয়ালপিন্ডি যাওয়ার কথা রয়েছে বাংলাদেশ দলের।

প্রথম টেস্টে মাঠে নামার আগে বাংলাদেশের পুঁজি মাত্র একটি অনুশীলন সেশন। পর্যাপ্ত অনুশীলন ও প্রস্তুতি ম্যাচ খেলার সুযোগ না থাকায় কিছুটা অসন্তুষ্টি প্রকাশ করেছেন হেড কোচ রাসেল ডমিঙ্গো। যদিও দলের ওপর আস্থা রাখছেন অধিনায়ক মুমিনুল হক।

পাকিস্তানের বিপক্ষে তিন ধাপে সিরিজ খেলছে বাংলাদেশ। এর আগে প্রথম ধাপে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ২-০ ব্যবধানে হারে বাংলাদেশ। শেষ ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়।

এই টেস্টের আগে বাংলাদেশ ও পাকিস্তান টেস্টে ১০ বার মুখোমুখি হয়। ৯টিতেই হারে বাংলাদেশ। একটি ম্যাচ ড্র হয়। পাকিস্তানে অনুষ্ঠিত চার টেস্টের সবগুলোতেই হারে বাংলাদেশ।

টি-টোয়েন্টি সিরিজের মতো টেস্টেও অভিজ্ঞ ব্যাটসম্যান মুশফিকুর রহিমকে পাচ্ছে না বাংলাদেশ ক্রিকেট দল।
প্রথম টেস্ট শেষে বাংলাদেশ করাচিতে একটি ওয়ানডে এবং আরেকটি টেস্টে অংশ নিতে এপ্রিলে ফের পাকিস্তান সফর করবে।

প্রথম টেস্টের বাংলাদেশ স্কোয়াড: মুমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, মাহমুদউল্লাহ রিয়াদ, মোহাম্মাদ মিঠুন, লিটন দাস, তাইজুল ইসলাম, নাইম হাসান, এবাদত হোসেন, আবু জায়েদ রাহি, আল-আমিন হোসেন এবং রুবেল হোসেন।

মন্তব্য