স্ত্রী ডিভোর্স দিতে চাইলে দেনমোহরের সমান ক্ষতিপূরণ দাবি

প্রজন্ম ডেস্ক

স্ত্রী ডিভোর্স দিলে দেনমোহরের সমপরিমাণ টাকার ক্ষতিপূরণ স্বামীকে দেয়ার দাবি জানিয়েছে বাংলাদেশ মেনস রাইটস ফাউন্ডেশন (বিএমআরএফ) নামক একটি সংগঠন।

সোমবার জাতীয় প্রেস ক্লাবের সামনে পুরুষ নির্যাতন দিবস উদযাপন উপলক্ষে এক মানববন্ধনে এ দাবি জানানো হয়।

বক্তারা বলেন, গত বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত ছয় মাসে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের চার হাজার ৫৬৭টি বিবাহবিচ্ছেদের আবেদন জমা পড়েছে। দিনে গড়ে সর্বোচ্চ বিবাহবিচ্ছেদের জন্য ২৬টি আবেদন করা হয়। এর মধ্যে মাত্র ৫ শতাংশ দম্পতি বিচ্ছেদে না গিয়ে পুনরায় সংসার করার বিষয়ে একমত হন।

এক পর্যবেক্ষণের কথা উল্লেখ করে বক্তারা বলেন, ঢাকার দুই সিটি করপোরেশনের বিচ্ছেদের আবেদনের প্রায় ৭০ শতাংশই নারী পক্ষ থেকে করা হয়েছে। উত্তর সিটি করপোরেশনের গুলশান-বনানীর অভিজাত পরিবারের শিক্ষিত ও বিত্তবান নারী এবং মোহাম্মদপুর ও কারওয়ান বাজারের কর্মজীবী নারীরা তুলনামূলক বেশি বিচ্ছেদে যেতে চাচ্ছেন।

বক্তারা আরও বলেন, কিছু কিছু দুষ্টু নারীরা বিয়ের নামে কাবিনের ব্যবসা করে নিরীহ পুরুষের কাছ থেকে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে। আর মোহরানার টাকা আদায় করার জন্য করা হচ্ছে অধিকাংশ মামলা। পুরুষ নির্যাতন প্রতিরোধ দিবসে আমাদের একটাই দাবি স্ত্রী ডিভোর্স দিলে স্বামীকে দেনমোহরের পরিমাণ টাকা ক্ষতিপূরণ দিতে হবে।

বাংলাদেশ মেনস রাইটস ফাউন্ডেশনের চেয়ারম্যান শেখ খায়রুল আলমের সভাপতিত্বে মানববন্ধনে উপস্থিত ছিলেন আয়োজক সংগঠনের ঢাকা মহানগরের আহ্বায়ক মো. তাইফুর রহমান, যুগ্ম আহ্বায়ক মাজেন ইবনে আজাদ, আনোয়ার হোসেন প্রমুখ।

মন্তব্য