হিজাব ও গাউন পরে মসজিদ দেখলেন ট্রাম্প কন্যা ইভানকা

প্রজন্ম ডেস্ক

 আরবের ঐতিহ্যবাহী লম্বা গাউন পরে কালো হিজাব মাথায় আবুধাবির শেখ জায়েদ গ্র্যান্ড মসজিদ পরিদর্শন করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মেয়ে ও তার উপদেষ্টা ইভানকা ট্রাম্প।

ইভানকা ট্রাম্প নারীর ক্ষমতায়নবিষয়ক ‘গ্লোবাল উইমেন্স ফোরাম’ উপলক্ষে সংযুক্ত আরব আমিরাত সফর করছেন। সংযুক্ত আরব আমিরাতে সফররত মার্কিন প্রেসিডেন্ট কন্যা ইভানকা ট্রাম্প রোববার মধ্যপ্রাচ্যের অন্যতম সুন্দর স্থাপনা আবুধাবির শেখ জায়েদ গ্র্যান্ড মসজিদ দেখতে যান।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উপদেষ্টা ও কন্যা ইভানকা ট্রাম্প মসজিদ পরিদর্শনের সময় খালি পায়ে মসজিদে প্রবেশ করেন। আরবের ঐতিহ্যবাহী লম্বা গাউন পরেছিলেন। মুসলিম সংস্কৃতি অনুযায়ী তার মাথা ছিল কালো হিজাবে আবৃত।

ইভানকা ইয়াহুদি ধর্মাবলম্বী হলেও মুসলিম নারীদের মতোই ঘুরে দেখেছেন মুসলমানদের এ পবিত্র মসজিদ। মসজিদের নান্দনিক সৌন্দর্য, নকশা ও কারুকাজ হাত দিয়ে ছুঁয়েও দেখেছেন তিনি।

পরে একইদিন নারী উদ্যোক্তা ও আঞ্চলিক নেতাদের এক সমাবেশে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এই কন্যা বলেন, আমরা জানি, যখন নারীরা স্বাধীন থাকেন, তখন তারা সফল হন, পরিবারে সমৃদ্ধি ঘটে, সম্প্রদায়গুলো বিকশিত হয় ও রাষ্ট্রগুলোও আরও শক্তিশালী হয়।

ইভানকা বলেন, বাহরাইন কর্মক্ষেত্রে বৈষম্য দূরীকরণে আইন চালু করেছে; জর্ডান আইন করে নারীদের রাতে কাজ করার প্রতিবন্ধকতা দূর করেছে, মরক্কো জমিতে নারীর অধিকারের পরিধি বাড়িয়েছে, আর তিউনিসিয়া গৃহবিরোধ নিরসনে আইন পাশ করেছে।

‘আমাদের সকলের উচিত এই অগ্রগতি ও অর্জনের প্রসংশা করা। তবে এখানেই থেমে গেলে চলবে না কারণ আামদের লক্ষ্য আর সামনে এগিয়ে যাওয়ার’, বলেন তিনি।

মন্তব্য