‘আত্মসম্মান বিসর্জন দিতে ক্রিকেট খেলি না’- মাশরাফি

প্রজন্ম ডেস্ক

 ফুরফুরে মেজাজেই ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে উত্তর দেওয়া শুরু করলেন বাংলাদেশ ওয়ানডে ক্রিকেট দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। দীর্ঘদিন পর এভাবে সংবাদ সম্মেলনে আসলেন তিনি।

ইংল্যান্ড বিশ্বকাপের সময় সর্বশেষ জাতীয় দলের ম্যাচ নিয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন টাইগার অধিনায়ক। মধ্যে গেছে বিপিএল। এবার আবার জিম্বাবুয়ে সিরিজ দিয়ে। যেটা আবার মাশরাফির নেতা হিসেবে ‘শেষ’ সিরিজ ধরা হচ্ছে।

সংবাদ সম্মেলনে উঠে আসলো বিশ্বকাপে ব্যর্থতা, আর কতদিন খেলবেন এবং দুর্বল পারফরম্যান্সের মতো বিষয়গুলো। কথা ওঠে সামাজিক মাধ্যমে চলা সমালোচনা নিয়েও। এসব নিয়ে বলতে গিয়ে মাশরাফির কণ্ঠে রাজ্যের হতাশা। মাঠে এই উইকেট না পাওয়া মাশরাফির নিজের কাছে ‘লজ্জার’ কি-না। প্রশ্নটা শুনেই চোয়াল শক্ত করে ফেললেন বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক।

মাশরাফি বললেন, ‘আত্মসম্মান বিসর্জন দিতে ক্রিকেট খেলি না। আমি তো চুরি করিনি। পারফর্ম না করলে সমালোচনা হবে, সেটাই স্বাভাবিক’।

দীর্ঘদিন পর জাতীয় দলের জার্সিতে ফিরেছেন। পারফর্ম করতে সমস্যা হবে কিনা? এমন প্রশ্নের জবাবে ম্যাশ বলেন, সবাই খেলার মধ্যে ছিলো। যার যার দায়িত্ব সবাই জানে। দীর্ঘ দিন পর ওয়ানডে হলেও কোনো সমস্যা হবে না।

‌তিনি বলেন, কেউ নিশ্চয়তা দি‌তে পা‌রে না পারফর্ম করার। আমিও পারবে না, নিজেকে আর প্রমাণ করার কিছু নেই।

এদিকে প্রায় ১৫ মাস পর দেশের মাটিতে ওয়ানডে খেলতে নামছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। সর্বশেষ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২০১৮ সালের ১২ ডিসেম্বর দেশের মাটিতে ওয়ানডে খেলে টাইগাররা। এরপর বেশ কয়েকটি ওয়ানডে ম্যাচ খেললেও দেশের মাটিতে খেলা হয়নি।

তবে যেখানে শেষ, সেখান হতেই শুরু হতে যাচ্ছে। সর্বশেষ ওয়ানডে ম্যাচটি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশ খেলেছিলো চা নগরী সিলেটে। আর আগামীকাল (১ মার্চ) এই সিলেটেই বাংলাদেশ মুখোমুখি হবে জিম্বাবুয়ের।

কালকের ম্যাচটি হবে, সিলেট স্টেডিয়ামে ২য় আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচ। অভিষেক ম্যাচটি ছিলো ওই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। সিরিজের ৩য় ও শেষ ম্যাচে সিলেটে মুখোমুখি হয়েছিলো দুই দল।

সিলেটের মাটিতে ১ ম্যাচ ওয়ানডে খেলে শতভাগ জয়ই টাইগারদের। ১মাত্র ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের দেয়া ১৯৯ রানের টার্গেট বাংলাদেশ দল অতিক্রম করে ফেলে ৬৯ বল হাতে রেখেই, ২ উইকেটের বিনিময়ে। সৌম্য ৮০ রানের ইনিংস খেলে আউট হলেও তামিম অপরাজিত থাকেন ১০৯ বলে ৮১ রানে। বল হাতে ৪ উইকেট নেন মিরাজ, ২ উইকেট করে নেন সাকিব ও মাশরাফী।

সিলেট স্টেডিয়ামের ১ম ওয়ানডে জয়ী অধিনায়ক মাশরাফী। হতে পারে দেশের হয়ে এটিই তার শেষ ওয়ানডে সিরিজ।

মন্তব্য