যৌন নিপীড়নে কী করবেন পোশাক শ্রমিকরা, পথ দেখাল পুলিশ

প্রজন্ম ডেস্ক

যৌন নিপীড়ন, পারিবারিক সহিংসতা, যৌতুক, ধর্ষণ বিষয়ে পোশাক শ্রমিকদের সচেতন করতে ক্যাম্পেইন করেছে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) উইমেন সাপোর্ট অ্যান্ড ইনভেস্টিগেশন ডিভিশন।

গত বুধবার রাজধানীর কারওয়ান বাজারের ডিজাইন অ্যান্ড সোর্স লিমিটেড গার্মেন্টসে এ সচেতনতামূলক ক্যাম্পেইন হয়। শনিবার উইমেন সাপোর্ট অ্যান্ড ইনভেস্টিগেশন ডিভিশনের পক্ষ থেকে বিষয়টি জানানো হয়েছে।

ক্যাম্পেইনে উইমেন সাপোর্ট অ্যান্ড ইনভেস্টিগেশন ডিভিশনের উপ-পুলিশ কমিশনার (ডিসি) হামিদা পারভীন নারী শ্রমিকদের উদ্দেশে বলেন, একজন নারী শুধু কন্যা, স্ত্রী বা জননী হয়ে নয় বরং নিজস্ব পরিচয়ে পরিচিত হয়ে বাংলাদেশের অর্থনীতিতে অবদান রাখতে পারে। সহিংসতা আর নির্যাতন যেন তাদের পথচলাকে, তাদের ক্ষমতায়নকে কণ্টকাকীর্ণ করতে না পারে, সে বিষয়ে সচেতন থাকতে হবে।

নির্যাতন ও সহিংসতার ব্যাপারে নারী পোশাক শ্রমিকদের সচেতন করেন তিনি। কেউ এ ধরনের নিপীড়ন, ধর্ষণ বা শ্লীলতাহানির শিকার হলে তার কী করা উচিত? সেই নির্দেশনা দেন তিনি।

অনুষ্ঠানে উপস্থিত ২০০ নারী শ্রমিকের মধ্যে উইমেন সাপোর্ট অ্যান্ড ইনভেস্টিগেশন ডিভিশনের ঠিকানা এবং হটলাইন নম্বর সংবলিত চাবির রিং বিতরণ করা হয়।

ক্যাম্পেইনে উইমেন সাপোর্ট অ্যান্ড ইনভেস্টিগেশন ডিভিশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মন্তব্য