মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন মহিউদ্দিন ইয়াসিন

প্রজন্ম ডেস্ক

 মালয়েশিয়ার রাজনৈতিক সংকটের অবসান ঘটিয়ে অষ্টম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন তান শ্রী মহিউদ্দিন ইয়াসিন। আল-সুলতান আবদুল্লাহ ফেডারেল সংবিধানের ৪০ (২) (ক) এবং ৪৩ (২) (ক) অনুসারে মহিউদ্দিনকে নতুন প্রধানমন্ত্রী নিযুক্ত করেন।

রবিবার স্থানীয় সময় সকাল সাড়ে দশটায় রাজার রাজ প্রাসাদে শপথ বাক্য পাঠ করান রাজা আবদুল্লাহ রিয়াতউদ্দীন আল-মুস্তফা বিল্লাহ শাহ।

শপথ অনুষ্ঠানে মুহিউদ্দিন ইয়াসিনের স্ত্রী নূরানি আব্দুর রাহমান, তার পক্ষের সংসদ সদস্য ও নেতৃবৃন্দ সেখানে উপস্থিত ছিলেন। প্রধান বিচারপতি টেংকু মাইমুন তুয়ান মাত এবং সরকারের মুখ্য সচিব মোহাম্মদ জুকি আলীর সামনে শপথ গ্রহণের পর মুহিউদ্দিন নিয়োগপত্রের দলিলে সই করেন।

মুহিউদ্দীন ইয়াসিন মালয়বাসীর কাছে অপরিচিত কোনো নাম নয়। মালয়েশিয়ার ইউনাইটেড ইন্ডিজেনাস পার্টির প্রধান ও ক্ষমতাসীন জোট পাকাতান হারাপানের ডেপুটি প্রেসিডেন্ট তিনি।

জোহর রাজ্যের পাগোহ থেকে নির্বাচিত মুহিউদ্দীন ইয়াসিন মালয়েশিয়ার সাবেক উপ-প্রধানমন্ত্রীও। ১৯৭৮ সালে পাগোহ থেকে প্রথম তিনি পার্লামেন্টের সদস্য নির্বাচিত হন।

এরপর থেকে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করা মুহিউদ্দিন ইয়াসিন ২০০৯ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত মালয়েশিয়ার উপ-প্রধানমন্ত্রী ছিলেন।

তিনি মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ ও নাজিব রাজ্জাকের দল ইউনাইটেড মালয়স ন্যাশনাল অরগানাইজেশন এর ডেপুটি প্রেসিডেন্ট ও তাদের জোট ন্যাশনাল বরিসনের ডেপুটি চেয়ারম্যান ছিলেন।

এদিকে, সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ দাবি করেছেন, মালয়েশিয়ার ২২২ সদস্যের পার্লামেন্টে ১১৪ জন সংসদ সদস্য তার পক্ষে রয়েছেন। তিনি বলেন, ‘আমরা একজনকে পেয়েছি, যার সংখ্যাগরিষ্ঠতা নেই। জরুরি সংসদীয় সভায় ভোট হলে এটি আবারও প্রমাণিত হবে, ১১৪ জন আমার সঙ্গে রয়েছেন।’

আজ সকালে ইয়াইয়াসান আল বুখারিতে এক সংবাদ সম্মেলনে সংবাদ সম্মেলনে মাহাথির বলেছেন, আমার সঙ্গে বিশ্বাসঘাতকতা করা হয়েছে। বিশেষ করে মুহিউদ্দিনের পক্ষ থেকে এটা বেশি করা হয়েছে।

মাহাথির আরো বলেন, মুহিদ্দিন ইয়াসিন দীর্ঘদিন তার এই লক্ষ্য নিয়ে কাজ করছিলেন। এখন তিনি সেই বিশ্বাসঘাতকতায় সফল হয়েছেন। এ খবর দিয়েছে মালয়েশিয়ার অনলাইন দ্য স্টার।

পাকাতান হারাপান জোটের পরবর্তী পদক্ষেপ সম্পর্কে মাহাথির বলেন, জরুরি ভিত্তিতে পাকাতান জোট পার্লামেন্টারি অধিবেশন ডাকবে। আমরা দেখব কার কত সংখ্যাগরিষ্ঠ সমর্থন আছে। ড. মাহাথির আরো বলেন, এখন থেকে বিরোধী অবস্থানে যাবে পাকাতান জোট।

এর আগে, গতকাল শনিবার প্রধানমন্ত্রী বাছাইয়ে পার্লামেন্টের ২২২ সংসদ সদস্যের সাক্ষাৎকার নেন দেশটির রাজা। রাজ পরিবারের মুখপাত্র আহমদ ফাদিল শামসুদ্দীন জানান, দেশটির রাজা সংসদের ২২২ সদস্যের সঙ্গে বৈঠকের পর মুহিউদ্দিন ইয়াসিনের পক্ষে সংখ্যাগরিষ্ঠের মতামত পেয়েছেন। এ কারণে মালয়েশিয়ার সংবিধান অনুযায়ী রাজা তাকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন। ইয়াসিন এর আগে মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী ছিলেন।

মন্তব্য