ভোটার দিবসে রাষ্ট্রপতি আইনমন্ত্রী সিইসির বাণী

প্রজন্ম ডেস্ক

সারাদেশে নানা আয়োজনের মধ্য দিয়ে জাতীয় ভোটার দিবস পালিত হবে আগামীকাল সোমবার (২ মার্চ)। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, আইনমন্ত্রী, প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশনাররা এবং নির্বাচন কমিশন সচিবালয়ের জ্যেষ্ঠ সচিব বাণী দিয়েছেন। রোববার (১ মার্চ) তারা এ বাণী দেন বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

বাণীতে দেশের ভোটারদের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, ‘গণতান্ত্রিক সমাজব্যবস্থায় একজন ভোটার তার ভোটাধিকার প্রয়োগ করে সাংবিধানিক দায়িত্ব পালন করেন এবং নির্বাচিত প্রতিনিধির মাধ্যমে রাষ্ট্র পরিচালনায় অংশগ্রহণ করেন।’

এবারের জাতীয় ভোটার দিবসের প্রতিপাদ্য ‘ভোটার হয়ে ভোট দেব, দেশ গড়ায় অংশ নেব’ যথার্থ ও সময়োপযোগী হয়েছে বলেও মনে করেন তিনি।

আইনমন্ত্রী আনিসুল হক তার বাণীতে বলেন, ‘জাতীয় ভোটার দিবসের এ আয়োজন ভোটার তালিকায় নাম অন্তর্ভুক্তি ও ভোটাধিকার প্রয়োগের বিষয়ে জনগণের মধ্যে ব্যাপক সচেতনতা, বিশেষ করে তরুণ ভোটারদের মধ্যে যথেষ্ট আবেদন সৃষ্টি করবে।’

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা তার বাণীতে বলেন, ‘বাংলাদেশের গণতন্ত্রকে সুসংহত ও সমুন্নত রাখা এবং ভোট প্রদানে ভোটার সাধারণকে উৎসাহিতকরণের মাধ্যমে নির্বাচনী প্রক্রিয়ায় অংশগ্রহণ নিশ্চিত করাই এবারের জাতীয় ভোটার দিবসের উদ্দেশ্য।’

ইসির তথ্যমতে, ইতোমধ্যে দিবসটি উদযাপনের যাবতীয় প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। জাতীয় ভোটার দিবস উদযাপনের জন্য কেন্দ্রীয়ভাবে ঢাকাতে র‌্যালি, আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এছাড়াও ভোটার দিবসের গুরুত্ব, তাৎপর্য ও প্রাসঙ্গিকতা বিষয়ে একটি বিশেষ টকশো প্রস্তুত করা হয়েছে, যা ২ মার্চ সন্ধ্যা ৭টা ৩৫ মিনিটে বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত হবে।

ঢাকাসহ আঞ্চলিক, জেলা ও উপজেলা পর্যায়ে নানাবিধ কার্যক্রম গ্রহণ করা হয়েছে। এর মধ্যে র‌্যালি, আলোচনাসভা, প্রিন্ট মিডিয়ায় বিশেষ ক্রোড়পত্র প্রকাশ, গুরুত্বপূর্ণ ও দর্শনীয় স্থানে ব্যানার ঝুলানো ও পোস্টার সাঁটানো ইত্যাদি।

জাতীয় ভোটার দিবসকে সাফল্যমণ্ডিত করে তোলার জন্য সোমবার সকাল ৮টায় মানিক মিয়া এভিনিউ থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হবে। র‌্যালিটি বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে গিয়ে শেষ হবে। বিকেল ৩টায় সেখানে এক আলোচনাসভা অনুষ্ঠিত হবে।

আলোচনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আইনমন্ত্রী আনিসুল হক। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনাররা।

মন্তব্য