চট্টগ্রামে স্থাপিত হবে বঙ্গবন্ধুর সর্ববৃহৎ মাটির ভাস্কর্য

প্রজন্ম ডেস্ক

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) উদ্যোগে চট্টগ্রামে স্থাপিত হতে যাচ্ছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সবচেয়ে বড় মাটির ভাস্কর্য ।

চট্টগ্রামের পোর্ট কানেক্টিং রোডে স্থাপিত হতে যাওয়া ভাস্কর্যটির বেইজসহ উচ্চতা হবে ২৭ ফুট ছয় ইঞ্চি। মূল ভাস্কর্যের উচ্চতা হবে সাড়ে ২২ ফুট।

স্থাপনের পর এটিই হবে দেশের সবচেয়ে বড় মাটির তৈরি বঙ্গবন্ধুর ভাস্কর্য। বিষয়টি জানিয়েছেন চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন।

চট্টগ্রাম সিটি করপোরেশন সূত্রে জানা যায়, আগামী ১০ এপ্রিল মুজিব নগর সরকার দিবসে দেশের সবচেয়ে বড় বঙ্গবন্ধুর মাটির ভাস্কর্য উন্মোচন করতে যাচ্ছে চট্টগ্রাম সিটি করপোরেশন। পোর্ট কানেক্টিং রোডে এই ভাস্কর্য স্থাপনের কাজ ইতোমধ্যে শুরু হয়েছে। এর আগে সিটি করপোরেশন চত্বরে গতকাল সোমবার ভাস্কর্যটির অনুকৃতি উন্মোচন করা হয়।

ভাস্কর্য স্থাপনে সর্বমোট ব্যয় হবে ৮৭ লাখ ৭০ হাজার টাকা। এর মধ্যে ভাস্কর্য তৈরিতে ৪০ লাখ টাকা এবং ভাস্কর্যের চারপাশে বেদী, সৌন্দর্যবর্ধন ও আনুসঙ্গিক কাজের জন্য ব্যয় হবে ৪৭ লাখ ৭০ হাজার টাকা। মাটির তৈরি ভাস্কর্যটি ছাঁচের মাধ্যমে ঢালাই দিয়ে স্থায়ী ভাস্কর্যে রূপান্তর করা হবে। অবকাঠামো তৈরি কাজের সঙ্গে ভাস্কর্য চত্বরটি ফুলের গাছ, বিভিন্ন উদ্ভিদের সমন্বয়ে সজ্জিত করা হবে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় চারুকলা ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক আতিকুল ইসলাম ছয় মাস ধরে বঙ্গবন্ধুর এই বৃহৎ ভাস্কর্যটির নকশা ও নির্মাণ করেন। নির্মাণ কাজে একই বিশ্ববিদ্যালয়ের আরো আট শিল্পী তাকে সহযোগিতা করেন।

চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন রাইজিংবিডিকে জানান, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে চসিক ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে। এই কর্মসূচির অংশ হিসেবেই দেশে সবচেয়ে বড় বঙ্গবন্ধুর মাটির ভাস্কর্য স্থাপন হতে যাচ্ছে চট্টগ্রামে। মুজিববর্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এটি চট্টগ্রামবাসীর পক্ষ থেকে উপহার দিতে চাই।

বঙ্গবন্ধুর এই ভাস্কর্যের কাজ আগামী ১ মাসের মধ্যে সম্পন্ন হবে বলে মেয়র আশাবাদ ব্যক্ত করেন।

মন্তব্য