বিলীন হয়ে গেল সর্বশেষ সাদা জিরাফ

প্রজন্ম ডেস্ক

উত্তর কেনিয়ায় যারাই বেড়াতে যান তাদের অন্যতম লক্ষ্য থাকে পৃথিবী থেকে বিলুপ্ত প্রায় সাদা জিরাফ দেখা। ওইসব পর্যটকদের জন্য একটি বড় ধাক্কা অপেক্ষা করছে।

যারা ইতোমধ্যে দেখেছেন তারা নিজেদের সৌভাগ্যবান মনে করতে পারেন। আর যারা পরিকল্পনা করছিলেন তাদের আর দেখার ইচ্ছেটি পূরণ হবার নয়। পাচারকারীরা হত্যা করেছে বিশ্বের একমাত্র সাদা জিরাফটি। তার শিশু জিরাফটিকেও রেহাই দেয়নি ওই পাচারকারীরা।

সম্প্রতি কেনিয়ার একমাত্র মহিলা সাদা জিরাফ ও তার শিশুর মরদেহ উদ্ধার করেছে জঙ্গলের সংরক্ষণকারীরা। আর এ নিয়ে চলছে নেট দুনিয়ায় তোলপাড়। সংবাদমাধ্যম এবং বন্যপশু প্রেমীরা সোচ্চার হয়ে উঠেছেন এরই মধ্যে।

জানা গেছে, উত্তর কেনিয়ার গারিসার ইসাকবিনি হিরোলা কমিউনিটি কনসারভেনসি থেকে পাচারকারীদের অস্ত্রের আঘাতে নিহত ওই দুটি জিরাফের দেহ উদ্ধার করা হয়েছে। তাদের মধ্যে একটি সাদা জিরাফের দেহ রয়েছে। এখনও পর্যন্ত সাদা পুরুষ জিরাফটি জীবিত রয়েছে।

কমিউনিটির কথায়, এই ধরনের জিরাফ অত্যন্ত বিরল ও দুর্লভ প্রাণী। ২০১৭ সালে কেনিয়ায় প্রথম সাদা জিরাফের খোঁজ মেলে। তারপর থেকে ওই জিরাফের উপর কড়া নজর রাখেন সংরক্ষণকারীরা। গত বছরের আগস্টে দুটি সন্তানের জন্ম দেয় ওই সাদা মহিলা জিরাফটি।

সারা বিশ্বে বিরল জিরাফটির মৃত্যুও খবর যখন বনরক্ষী ও কমিউনিটির সদস্যদের কাছে পৌঁছে তখন শোকের ছায়া নেমে আসে। এদিনটিকে কালোদিন বলে চিহ্নিত করার কথা তোলেন তারা। কেনিয়ার গভীর বনাঞ্চলে বিশেষজ্ঞ ও পর্যটকদের অন্যতম আকর্ষণ ছিল এই জিরাফ।

মন্তব্য