করোনার বিষয়ে কর্মীদের সতর্ক করল কেন্দ্রীয় ব্যাংক

প্রজন্ম ডেস্ক

বিশ্বব্যাপী মাহামারি রূপ নিয়েছে করোনাভাইরাস। ইতিমধ্যে বাংলাদেশে করোনায় আক্রান্ত একজনের মৃত্যু হয়েছে। করোনা মহামারির সংক্রামক থেকে বাঁচতে কর্মীদের সতর্ক করেছে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের নিয়ন্ত্রণ সংস্থা বাংলাদেশ ব্যাংক। জ্বর, ঠাণ্ডা, হাঁচি, কাশি রয়েছে এমন ব্যক্তি ও বহিরাগতদের সংস্পর্শে না আসার নির্দেশনা দেয়া হয়েছে।

বুধবার (১৮ মার্চ) বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে বিশেষ সভায় এ নির্দেশনা দেয়া হয়। গভর্নর ফজলে কবিরের সভাপতিত্বে সভায় ডেপুটি গভর্নর, নির্বাহী পরিচালক এবং মহাব্যবস্থাপকরা উপস্থিত ছিলেন।

সভায় করোনাভাইরাসের ভয়াবহতা এবং সচেতনতা বিষয়ক একটি ভিডিও উপস্থাপন করা হয়।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম জাগো নিউজকে বলেন, করোনাভাইরাসে দেশেও অনেকে আক্রান্ত হয়েছে। একজন মারাও গেছেন। তাই মহামারি প্রাণনাশক এ সংক্রামক থেকে বাচঁতে কর্মীদের বেশ কিছু বিষয়ে সতর্ক থাকার নির্দেশনা দেয়া হয়েছে।

পরিষ্কার পরিচ্ছন্নতা হাঁচি-কাশি, জ্বর, সর্দির বিষয়ে সতর্ক থাকতে বলা হয়েছে। পাশাপাশি এসব লক্ষণ যাদের দেখা যাবে তাদের সংস্পর্শে না আসতে বলা হয়েছে।

তিনি বলেন, বাহিরের অনেক লোক বিভিন্ন কাজে বাংলাদেশ ব্যাংকে আসেন। তাদের মাধ্যমে যেন এ ভাইরাস না ছাড়ায় সে জন্য কেন্দ্রীয় ব্যাংকের মূল প্রবেশ গেটে হ্যান্ড স্যানেটাইজার ব্যবহারসহ প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

পুরাতন ব্যাংক নোটের বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, নতুন-পুরাতন দুই ধরনের নোটেই এ ভাইরাস ছড়াতে পারে। তাই এখনই বাজার থেকে পুরাতন নোট তুলে নেয়ার কোনো সিদ্ধান্ত হয়নি।

নভেল করোনাভাইরাস চীনের উহানে প্রথমে শনাক্ত হয়। যা ছড়িয়ে পড়েছে বিশ্বের বেশিরভাগ দেশে। এতে প্রতিনিয়ত মৃতের সংখ্যা বাড়ছে, বাড়ছে আক্রান্তের সংখ্যাও। সর্বশেষ করোনাভাইরাসে বাংলাদেশে একজনের মৃত্যু হয়েছে।

মন্তব্য