বিপর্যস্ত ইরানকে জার্মানি ফ্রান্স ব্রিটেনের মেডিক্যাল সহায়তা

প্রজন্ম ডেস্ক

করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলায় মার্কিন নিষেধাজ্ঞাকে পাশ কাটিয়ে বিশেষ ব্যবস্থায় ইরানকে মেডিক্যাল সহায়তা দিয়েছে ইউরোপীয় ইউনিয়নের তিন দেশ। মঙ্গলবার জার্মানির পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, প্রথম ধাপের এই মেডিক্যাল সহায়তা ইরানে সরবরাহ করা হয়েছে।

ইন্সট্রুমেন্ট ইন সাপোর্ট অব ট্রেড এক্সচেঞ্জের (আইএনএসটিইএক্স) আওতায় ইরানকে এই মেডিক্যাল সহায়তার তথ্য নিশ্চিত করেছে ফ্রান্স, জার্মানি এবং যুক্তরাজ্য। এই তিন দেশ বলছে, ইউরোপ থেকে ইরানে প্রথম ধাপের মেডিক্যাল সামগ্রী রফতানি সম্পন্ন হয়েছে।

২০১৫ সালে ইরানের সঙ্গে ছয় বিশ্ব শক্তির স্বাক্ষরিত পারমাণবিক চুক্তিকে টিকিয়ে রাখতে এক বছর আগে আইএনএসটিইএক্স গঠনের ঘোষণা দেয় ফ্রান্স, জার্মানি এবং যুক্তরাজ্য। এই ঘোষণার এক বছর ইরানে প্রথমবারের মতো ইউরোপীয় সামগ্রী আনুষ্ঠানিকভাবে রফতানি করা হলো।

২০১৮ সালে যুক্তরাষ্ট্র বেরিয়ে যাওয়ার পর ঐতিহাসিক এই চুক্তিকে বাঁচিয়ে রাখার চেষ্টা করে ইউরোপের অংশীদাররা। পারমাণবিক চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার পর ইরানের বিরুদ্ধে দফায় দফায় বিভিন্ন ধরনের নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

সম্প্রতি দেশটির পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ মার্কিন নিষেধাজ্ঞার কারণে করোনা চিকিৎসার সামগ্রী আমদানি করতে পারছেন না বলে অভিযোগ করেন। জার্মানির পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, প্রথম ধাপের সরবরাহ সম্পন্ন হয়েছে। আইএনএসটিইএক্স এবং এর ইরানি অংশীদার এসটিএফআই আরও সরবরাহ এবং সরবরাহ ব্যবস্থা সম্প্রসারণের জন্য কাজ করবে।

করোনার ভয়াবহ প্রাদুর্ভাব শুরু হওয়ায় চলতি মাসের শুরুর দিকে যুক্তরাজ্য, জার্মানি এবং ফ্রান্স ইরানকে মেডিক্যাল সহায়তা দিয়েছে বলে বিভিন্ন গণমাধ্যমে খবর এসেছে। মঙ্গলবার পর্যন্ত দেশটিতে করোনায় আক্রান্ত মানুষের সংখ্যা ৪৪ হাজার ৬০৬ জনে পৌঁছেছে। এছাড়া এই ভাইরাসে মারা গেছেন মোট ২ হাজার ৮৯৮ জন।

মন্তব্য