১৬০২ জনের করোনার নমুনা পরীক্ষা, কোন প্রতিষ্ঠানে কত?

প্রজন্ম ডেস্ক

গত ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। তবে এই ২৩ দিনে সারাদেশে মোট ১ হাজার ৬০২ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। করোনাভাইরাসে আক্রান্ত সন্দেহভাজন রোগীদের করোনা পরীক্ষার জন্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) ছাড়াও সরকারি ও বেসরকারি আরও ১৮টি প্রতিষ্ঠানের ল্যাবরেটরিতে নমুনা পরীক্ষার উদ্যোগ নেয় সরকার। তবে এখনও সব ল্যাবরেটরিতে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা শুরু হয়নি। গতকাল ৩১ মার্চ পর্যন্ত আইইডিসিআরসহ মাত্র ছয়টি প্রতিষ্ঠানে করা হচ্ছে নমুনা পরীক্ষা।

স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা জানান, মোট নমুনা পরীক্ষার মধ্যে আইইডিসিআরে সর্বোচ্চ ১ হাজার ৩৭৯ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এছাড়া আইসিডিডিআরবিতে ১৬৯ জন, চট্টগ্রামের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল ডিজিজে (বিআইটিআইডি) ২৮ জন, মহাখালীর ইনস্টিটিউট অব পাবলিক হেলথে (আইপিএইচ) ১ জন, ঢাকা শিশু হাসপাতালে ৪ জন ও আর্মড ফোর্সেস ইনস্টিটিউট অব প্যাথলজিতে ২১ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে।

সর্বশেষ গত ২৪ ঘণ্টায় মোট ১৪০ জনের নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে আইইডিসিআরে ১১১ জন, আইসিডিডিআরবিতে ১৬ জন, বিআইটিআইডি ৬ জন, ঢাকা শিশু হাসপাতালে ১ জন ও আর্মড ফোর্সেস ইনস্টিটিউট অব প্যাথলজিতে ৬ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে।

সর্বমোট ১ হাজার ৬০২ জনের নমুনা পরীক্ষায় গতকাল ৩১ মার্চ পর্য়ন্ত ৫১ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। তাদের মধ্যে পাঁচজনের মৃত্যু হয়েছে। আর ২৫ জন সুস্থ হয়ে উঠেছেন। বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন ২১ জন।

স্বাস্থ্য অধিদফতরের পরিচালক ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম (এমআইএস) হাবিবুর রহমান নিয়মিত প্রেস ব্রিফিংয়ে জানান, করোনার নমুনা ও উপসর্গ দেখে দ্রুত নমুনা পরীক্ষার মাধ্যমে করোনা শনাক্ত করতে সারাদেশে ২৮টি ল্যাবরেটরি প্রস্তুুত করা হচ্ছে। ইতোমধ্যেই ১৮ টি প্রতিষ্ঠানে ল্যাব স্থাপনের কাজ চলছে, কোনোটিতে কার্য়ক্রম শুরু হয়েছে আর কোনোটিতে খুব শিগগিরই শুরু হবে।

মন্তব্য