বাড়ির বাইরে দেখামাত্রই গুলির নির্দেশ প্রেসিডেন্টের

প্রজন্ম ডেস্ক

করোনাভাইরাস প্রতিরোধে দেশের সবচেয়ে বড় দ্বীপ লুজানে মাসব্যাপী লকডাউন ঘোষণা করা হয়েছে। কিন্তু অনেকে তা মানছেনই না। তাই ফিলিপাইনের প্রেসিডেন্ট দেশটির পুলিশ ও সামরিক বাহিনীকে নির্দেশ দিয়েছেন, যারাই বাড়ির বাইরে বের হয়ে সমস্যা তৈরি করবে, তাদেরকে যেন দেখামাত্রই গুলি করা হয়।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার প্রতিবেদন অনুযায়ী, বুধবার শেষরাতে জাতির উদ্দেশে দেওয়া এক টেলিভিশন ভাষণে ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে বলেন, ‘সবার জন্য এটা একটা সতর্কতা। বর্তমানের এই সংকট কালে সরকারের দেওয়া নির্দেশনা মেনে চলতে হবে। তা না হলে ভাইরাসটি প্রতিরোধে করা যাবে না।’

তিনি আরও বলেন, ‘চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীদের কোনো ধরনের ক্ষতি করবেন না কারণ এটা হলো একটা মারাত্মক অপরাধ। আমি পুলিশ ও সামরিক বাহিনীকে নির্দেশ দিচ্ছি, যদি কেউ বাড়ির বাইরে বের হয়ে সমস্যার তৈরি করে এবং তাদের জীবন ঝুঁকিতে থাকে তাহলে তাদেরকে দেখামাত্রই গুলি করুন।’

দুই সপ্তাহ আগে লকডাউন শুরু হলেও এখনো কোনো ত্রাণ পায়নি এমন দাবি করে রাজধানী ম্যানিলার একটি বস্তির বাসিন্দাদের রাস্তা অবরোধ করে বিক্ষোভের প্রেক্ষিতেই দুতার্তে এমন হুঁশিয়ারি দিলেন। ওই বিক্ষোভ ছত্রভঙ্গ করে দিয়ে পুলিশ সেখান থেকে ২০ জনকে গ্রেফতার করেছে।

ফিলিপাইনের স্বাস্থ্য কর্তৃপক্ষের দেওয়া হিসাব অনুযায়ী, এখন পর‌্যন্ত দেশটিতে ২ হাজার ৩১১ জনের শরীরের নোভেল করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ রোগের উপস্থিতি শনাক্ত করা হয়েছে। আক্রান্তদের মধ্যে অন্তত ৯৬ জন মারা গেছেন। দেশটিতে একমাসের লকডাউন চলছে।

মন্তব্য