মোদির কাছে ম্যালেরিয়ার ওষুধ চাইলেন ট্রাম্প

প্রজন্ম ডেস্ক

করোনাভাইরাসের চিকিৎসায় ব্যবহৃত হাইড্রোক্সিক্লোরোকুইন ট্যাবলেট যুক্তরাষ্ট্রে সরবরাহের জন্য ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে অনুরোধ জানিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শনিবার হোয়াইট হাউসে করোনাভাইরাস টাস্কফোর্সের এক ব্রিফিংয়ে এ তথ্য জানিয়েছেন মার্কিন এই প্রেসিডেন্ট।

ট্রাম্প বলেন, তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আরও বেশি পরিমাণে হাইড্রোক্সিক্লোরোকুইন ট্যাবলেটের সরবরাহ চালু রাখার অনুরোধ করেছেন। আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে টেলিফোনে আলাপ করার পর হাইড্রোক্সিক্লোরোকুইনের মার্কিন অর্ডারের দিকে গভীরভাবে মনোযোগ দিতে যাচ্ছে ভারত।

টেলিফোনে মোদিকে ওষুধটির সরবরাহ অব্যাহত রাখার অনুরোধ জানিয়ে ট্রাম্প বলেন, আমি এই ওষুধটি সেবন করতে পারি। এ বিষয়ে আমার চিকিৎসকের সঙ্গে কথা বলবো।

তিনি বলেন, ভারত এটি প্রচুর পরিমাণে তৈরি করছে। তাদের কোটি কোটি মানুষের জন্যও এই ওষুধটি প্রচুর পরিমাণে দরকার। চিকিৎসার জন্য ম্যালেরিয়ানিরোধী ওষুধ হাইড্রোক্সিক্লোরোকুইন চিকিৎসার জন্য কৌশলগত জাতীয় মজুদ থেকে সরবরাহ হবে।

ট্রাম্প বলেন, যে পরিমাণ হাইড্রোক্সিক্লোরোকুইনের অর্ডার দেয়া হয়েছে, সেটি ভারত সরবরাহ করলে আমি তাদের প্রশংসা করবো।

এনডিটিভি বলছে, করোনাভাইরাসের বিস্তার বাড়তে থাকায় ভারত সরকার ম্যালেরিয়ানিরোধী হাইড্রোক্সিক্লোরোকুইন ট্যাবলেটের রফতানি স্থগিত রেখেছে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে টেলিফোনে বিস্তারিত আলোচনা হয়েছে। আমাদের মধ্যে বেশ ভালো আলোচনা হয়েছে। কোভিড-১৯ এর লড়াইয়ে পূর্ণশক্তিতে ভারত-যুক্তরাষ্ট্র কাজ করবে বলে জানান তিনি।

যুক্তরাষ্ট্রে রোববার পর্যন্ত প্রাণঘাতী করোনায় আক্রান্ত হয়েছেন ৩ লাখ ১১ হাজার ৬৩৭ এবং মারা গেছেন ৮ হাজার ৪৫৪ জন। অন্যদিকে ভারতে এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৫৮৮ এবং ৯৯ জন মারা গেছেন। বিশ্বজুড়ে এই আক্রান্তের সংখ্যা ১২ লাখ ৩ হাজার ৮৫৯ ও মৃত্যু হয়েছে ৬৪ হাজার ৭৮৭ জন।

মন্তব্য