করোনা রোগীর চেয়ে চাল চোরের সংখ্যা বেশি : রিজভী

প্রজন্ম ডেস্ক

দেশে করোনা রোগীর চেয়ে চাল চোরের সংখ্যা বেশি বলে মন্তব্য করেছেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী।

শনিবার (১২ এপ্রিল) অনলাইন ব্রিফিংয়ে তিনি এ মন্তব্য করেন।

রুহুল কবির রিজভী বলেন, করোনাভাইরাসে থমকে আছে পৃথিবী। প্রতি সেকেন্ডে প্রাণ কেড়ে নিচ্ছে এই অতি ক্ষুদ্র অদৃশ্য অনুজীব। মৃত্যু আলিঙ্গনের আতঙ্কে প্রতিটি মানুষ। করোনাভাইরাসের সংক্রমণ ক্রমেই ভয়াবহ রূপ নিচ্ছে বাংলাদেশে।

করোনায় আক্রান্ত আর মৃতের সংখ্যা আশঙ্কাজনক হারে বাড়ছে, উল্লেখ করে তিনি বলেন, এক ভয়ঙ্কর অনিশ্চয়তা ঘিরে ফেলেছে জনজীবনকে। লকডাউনের কারণে সমগ্র দেশে কয়েক কোটি হতদরিদ্র এবং বেকার মানুষ অতি কষ্টে জীবন যাপন করছে। করোনার বিস্তার রোধে সবাই ঘরবন্দি হয়ে থাকায় দিনমজুর, ক্ষুদ্র কৃষক, শ্রমিকসহ গরিব মানুষের একটি বড় অংশ কর্মহীন। রোজগার বন্ধ হওয়ায় পেটে ভাত জোগানোই মুশকিল।

তিনি বলেন, তাদের এই কষ্ট লাঘবের জন্য সরকারের পক্ষ থেকে স্বল্পমূল্যে চাল এবং নিত্যপ্রয়োজনীয় দ্রব্য সামগ্রী বিতরণের ব্যবস্থা নেওয়া হয়েছে। কিন্তু করোনাভাইরাসের মতো এত বড় মহামারির মধ্যেও ক্ষমতাসীন দলের দুর্নীতিবাজরা ত্রাণ ও স্বল্পমূল্যের চাল আত্মসাৎ করছে।

সরকারি হিসাবে দেশের খাদ্য গুদামগুলোতে ১৭ লাখ ৫১ হাজার টন চাল মজুদ আছে, ‍উল্লেখ করে বিএনপির এই নেতা বলেন, এই পরিমাণ চাল দিয়ে ৩/৪ কোটি মানুষকে ৬ মাস অনায়াসে খাওয়ানো সম্ভব। অথচ মানুষ অনাহারে-অর্ধাহারে দিন কাটাচ্ছে। ক্ষুধার জ্বালায় রাস্তায় পড়ে থাকছে। সিরাজগঞ্জের বেলকুচি পৌর এলাকায় একটি হৃদয়বিদারক মর্মস্পর্শী ঘটনায় সবাই নির্বাক হয়ে গেছে। সেখানে আফরোজা খাতুন নামে এক শিশু ক্ষুধার যন্ত্রণা সহ্য করতে না পেরে আত্মহত্যা করেছে।

সরকার যে পরিমাণ চাল বিতরণ করছে তা মোটেও পর্যাপ্ত নয়, অভিযোগ করে রুহুল কবির রিজভী বলেন, মরার ওপর খাড়ার ঘা হিসাবে যোগ হয়েছে চাল চুরির মহোৎসব। পত্র-পত্রিকা মিডিয়ায় প্রতিদিন যে পরিমাণ করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা প্রকাশিত হচ্ছে তার চেয়েও চাল চোরের সংখ্যা বেশি।

যেখানে কে বাঁচবে কে বাঁচবে না তার কোনো নিশ্চয়তা নেই, যেখানে জীবন এখন অনেক বেশি অনিশ্চিত, সেখানে কী করে আওয়ামী লীগের লোকজন ত্রাণের মালামাল চুরি করে খায়? লোভ লালসা এদের লজ্জা-শরম, বিবেক-বোধ সবকিছু অন্ধ করে দিয়েছে। জীবনবিনাশী করোনাভাইরাসের আক্রমণ ও আওয়ামী লীগের চাল চুরি চলছে সমান তালে।

মন্তব্য