টিসিবির পণ্যে অনিয়মে ডিলারশিপ বাতিলের নির্দেশ

প্রজন্ম ডেস্ক

করোনাভাইরাসের প্রাদুর্ভাব রোধে দেশে বেশকিছু স্থানে লকডাউন বা অবরুদ্ধ ঘোষণা করা হয়েছে। এর মধ্যেই চলতি মাসের শেষ সপ্তাহে শুরু হতে যাচ্ছে পবিত্র রমজান। করোনা ও আসন্ন রমজান মাসে নিত্যপণ্যের সরবরাহ স্বাভাবিক রাখতে রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠান ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) মাধ্যমে কম মূল্যে নিত্যপ্রয়োজনীয় পণ্য বিক্রি চলছে।

এ অবস্থায় এসব পণ্য বিক্রি নিয়ে নানা অনিয়োমের অভিযোগ পাওয়া যাচ্ছে। তাই টিসিবির পণ্য বিক্রির ক্ষেত্রে ডিলার কর্তৃক কোনো অনিয়ম হলে তাৎক্ষণিকভাবে ওই ডিলারকে পণ্য বিক্রয় কার্যক্রম থেকে প্রত্যাহার তথা ডিলারশিপ বাতিল করে করণীয় বিষয়ে সুপারিশসহ প্রধান কার্যালয়কে অবহিত করতে বলা হয়েছে। টিসিবির প্রধান কার্যালয় সম্প্রতি এ সংক্রান্ত একটি অফিস আদেশ জারি করে আঞ্চলিক কার্যালয়, ঢাকা, চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, বরিশাল, রংপুর, মৌলভীবাজার, ময়মনসিংহ এবং টিসিবি ক্যাম্প অফিস, কুমিল্লা, মাদারীপুর, ঝিনাইদহ ও বগুড়ায় পাঠিয়েছে।

আদেশে বলা হয় টিসিবির পণ্য বিক্রয়ের ক্ষেত্রে ডিলার কর্তৃক কোনো অনিয়ম হলে প্রিন্ট অথবা ইলেকট্রনিক ও অনলাইন মিডিয়ায় অনিয়ম সংক্রান্ত কোনো রির্পোট পাওয়া গেলে অথবা জেলা প্রশাসক, ইউএনও, ভােক্তা অধিকার, র্যাব, পুলিশ বা স্থানীয় প্রশাসন বা কোনো কর্তৃপক্ষ কর্তৃক কোনো ডিলারের বিরুদ্ধে বিরুপ মন্তব্য পাওয়া গেলে তাৎক্ষণিকভাবে ওই ডিলারকে পণ্য বিক্রয় কার্যক্রম থেকে প্রত্যাহার করে করণীয় বিষয়ে সুপারিশসহ প্রধান কার্যালয়কে অবহিত করতে হবে।

টিসিবির ডিলারদের মাধ্যমে পণ্য বিক্রির জন্য ট্রাকসেল ও বরাদ্দ প্রদানের ক্ষেত্রে কঠোরভাবে নিরপেক্ষতা অবলম্বন করার জন্য অনুরােধ করা হয়েছে। ট্রাকসেল বরাদ্দের ক্ষেত্রে উল্লিখিত নির্দেশনার ব্যত্যয়কারীর বিরুদ্ধে বিধি মােতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানানো হয়েছে।

মন্তব্য