চ্যাম্পিয়ন্সশিপ লিগের দলবদলের সময়সীমা বাড়লো

প্রজন্ম ডেস্ক

করোনাভাইরাসের কারণে আরেক দফা সময়সীমা বাড়লো প্রফেশনাল ফুটবলের দ্বিতীয় স্তর বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগের (বিসিএল) দলবদলের। ২০ মার্চ শুরু হয়ে ৩০ এপ্রিল শেষ হওয়ার কথা ছিল খেলোয়াড় রেজিস্ট্রেশন। এখন বাফুফে সেটা বাড়িয়ে ১০ জুন পর্যন্ত নিয়েছে।

ফর্টিস স্পোর্টস একাডেমি লিমিটেড এবং উত্তরা ফুটবল ক্লাব নামের আরো দুটি দলের এবার অভিষেক হওয়ার কথা রয়েছে পেশাদার ফুটবলে। নতুন দুটিসহ ৫ দল বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগের (বিসিএল) খেলার জন্য আবেদন করেছিল। বাফুফে সবগুলোকেই খেলার জন্য বিবেচনায় এনেছে।

১৪ দল নিয়ে প্রথমে লিগ শুরুর তারিখ ছিল ২৮ মার্চ। তখন দলবদল ছিল ১০ ফেব্রুয়ারি থেকে ২০ মার্চ। করোনার কারণে কয়েক দফা পিছিয়ে এখন দলবদল শেষ হওয়ার নতুন সময় ১০ জুন। গত বিসিএল- এ অংশ নিয়েছিল ১১ দল। সেখান থেকে দুটি উঠেছে বাংলাদেশ প্রিমিয়ার লিগে। প্রথম বিভাগে নেমে গেছে দুটি। যোগ হয়েছে প্রিমিয়ার লিগ থেকে নেমে যাওয়া নোফেল স্পোর্টিং ক্লাব ও বিজেএমসি।

চ্যাম্পিয়নশিপ লিগে আছে গত আসরের টিকে যাওয়া ফরাশগঞ্জ স্পোর্টিং ক্লাব, টিঅ্যান্ডটি ক্লাব, ভিক্টোরিয়া স্পোটিং ক্লাব, অগ্রণী ব্যাংক স্পোর্টস ক্লাব, ফকিরেরপুল ইয়ংমেন্স ক্লাব, ঢাকা সিটি ফুটবল ক্লাব ও ওয়ারি ক্লাব।

প্রথম বিভাগ থেকে উঠেছে কারওয়ান বাজার প্রগতি সংঘ, ঢাকা ওয়ান্ডারার্স ক্লাব। স্বাধীনতা ক্রীড়া সংঘ গত আসর থেকে অবনমিত হয়েছিল। তবে তারা বিসিএল-এ থেকে যাওয়ার আবেদন করেছিল বাফুফের কাছে। বাফুফের শর্তপূরণ করায় এবারও বিসিএল-এ খেলবে তারা। ফর্টিস স্পোর্টস একাডেমি ও উত্তরা ফুটবল ক্লাব একদম নতুন প্রফেশনাল ফুটবলে।

বিসিএল-এর ১৪ দল

নোফেল স্পোর্টিং ক্লাব, টিম বিজেএমসি, ফরাশগঞ্জ স্পোর্টিং ক্লাব, টিঅ্যান্ডটি ক্লাব, ভিক্টোরিয়া স্পোটিং ক্লাব, অগ্রণী ব্যাংক স্পোর্টস ক্লাব, ফকিরেরপুল ইয়ংমেন্স ক্লাব, ঢাকা সিটি ফুটবল ক্লাব, ওয়ারি ক্লাব, কারওয়ান বাজার প্রগতি সংঘ, ঢাকা ওয়ান্ডারার্স ক্লাব, স্বাধীনতা ক্রীড়া সংঘ, ফর্টিস স্পোর্টস একাডেমি ও উত্তরা ফুটবল ক্লাব।

মন্তব্য