করোনা : সাবানের কাঁচামাল উৎপাদন চলছে

প্রজন্ম ডেস্ক

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে অনেক শিল্পপ্রতিষ্ঠান বন্ধ থাকলেও সিরাজগঞ্জ শিল্পনগরীতে সাবান তৈরির প্রধান কাঁচামাল সোডিয়াম সিলিকেট  উৎপাদন অব্যাহত আছে। করোনা থেকে সুরক্ষার অন্যতম হাতিয়ার সাবানের উৎপাদন যাতে ব্যাহত না হয়, সেজন্য এ উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক)।

বিসিক সূত্র জানিয়েছে, সারা দেশে ১০-১১টি প্রতিষ্ঠান সোডিয়াম সিলিকেট উৎপাদন করে থাকে। এগুলোর মধ্যে উত্তরবঙ্গে একমাত্র বিসিক শিল্পনগরী, সিরাজগঞ্জে অবস্থিত মেসার্স জেবুন্নিসা কেমিক্যালস লিমিটেড সোডিয়াম সিলিকেট উৎপাদন করে। দেশের এই ক্রান্তিলগ্নে  কারখানাটি চালু রেখে  বগুড়া, রংপুর, দিনাজপুর, সৈয়দপুর, ঠাকুরগাঁও, নীলফামারি ইত্যাদি জেলার সাবান তৈরির কারখানাগুলোতে সোডিয়াম সিলিকেট  সরবরাহ করা হচ্ছে।

এ প্রসঙ্গে সিরাজঞ্জ শিল্পনগরীর কর্মকর্তা জয় প্রকাশ বলেন, ১৮ মার্চ থেকে এ পর্যন্ত প্রায় ৫০০ মেট্রিক টন সোডিয়াম সিলিকেট উৎপাদন করেছে জেবুন্নিসা কেমিক্যালস, যার মূল্য ৮০ লাখ টাকা।

বিসিকের শিল্পসহায়ক কেন্দ্র, সিরাজগঞ্জের ভারপ্রাপ্ত সহকারী মহাব্যবস্থাপক লিটন চন্দ্র ঘোষ বলেন, শ্রমিক সংকটের কারণে কারখানাটি স্বল্প পরিসরে চলছে। বর্তমানে জেবুন্নিসা কেমিক্যালস দৈনিক ১৫ মেট্রিক টন সোডিয়াম সিলিকেট উৎপাদন করছে। কারখানাটিতেস্বাস্থ্যবিধি মেনে ৩৬ শ্রমিক-কর্মকর্তা-কর্মচারী কাজ করছেন।

জেবুন্নিসা কেমিক্যালস লিমিটেডের ব্যবস্থাপক মো. আজিম সিদ্দিকী জানান, করোনা পরিস্থিতির কারণে ২ এপ্রিল কারখানাটি বন্ধ করা হয়েছিল। শিল্পনগরী কর্মকর্তা ও বিসিক কর্তৃপক্ষের সার্বিক সহযোগিতায় ১৬ এপ্রিল কারখানাটি পুনরায় চালু করা হয়।

মন্তব্য