করোনা রোগীকে প্যারালাইজড করে দিতে পারে!

প্রজন্ম ডেস্ক

শুষ্ক কাশি থেকে শুরু করে তীব্র জ্বর- করোনাভাইরাসে আক্রান্ত হলে এ ধরনের একাধিক পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে বলে এতদিন জানা ছিল। আর এবার বিজ্ঞানীরা আরো একটি বিরল পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে সতর্ক করেছেন- করোনাভাইরাস কিছু রোগীকে প্যারালাইজড (পক্ষাঘাতগ্রস্ত) করে দিতে পারে।

ইতালির মন্ডিনো ফাউন্ডেশনের একদল বিজ্ঞানী সতর্ক করেছেন যে, করোনা আক্রান্ত হওয়ার পর কিছু রোগীর গুলেন ব্যারি সিনড্রোম বিকাশ দেখা গেছে।

গুলেন ব্যারি সিনড্রোম খুব বিরল এবং গুরুতর শারীরিক দশা যা স্নায়ুকে প্রভাবিত করে। এতে বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গ থেকে শুরু করে সারা শরীরে দুর্বলতা, অসাড়তা, ব্যথা দেখা দিতে পারে এবং একপর্যায়ে নড়াচড়ার সামর্থ্যও হারিয়ে যেতে পারে।

এ গবেষণায় গবেষকরা ২৩ ফেব্রুয়ারি থেকে ২১ মার্চ পর্যন্ত ইতালির তিনটি হাসপাতালে করোনাভাইরাস রোগীদের বিশ্লেষণ করেন। এ সময়ে তারা দেখতে পান, পাঁচজন রোগী অস্থায়ীভাবে প্যারালাইজড হয়ে গুলেন ব্যারি সিনড্রোম বিকাশ করেছে।

ডা. জিয়ানপাওলো টসকানোর নেতৃত্বে পরিচালিত এই গবেষণাটি প্রকাশিত হয়েছে নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনে। গবেষণাপত্রে গবেষকরা লিখেছেন: কোভিড-১৯ এর লক্ষণগুলোর সূত্রপাত এবং গুলেন ব্যারি সিনড্রোমের প্রথম লক্ষণগুলোর মধ্যবর্তী ব্যবধানটি ৫ থেকে ১০ দিনের মধ্যে ছিল।’

রোগপ্রতিরোধ ক্ষমতায় সমস্যার কারণে গুলেন ব্যারি সিনড্রোম দেখা দেয় এবং প্রায়শই সংক্রমণের পরে ঘটে। এর আগে জিকা সহ অন্যান্য সংক্রমণের রোগীদের মধ্যে এই সিনড্রোম দেখা গেছে।

মন্তব্য