আবারও আসছেন কানকাটা রমজান, হুরমতি, রাবু আপা

প্রজন্ম ডেস্ক

হুরমতির কপাল পুড়িয়ে দেওয়ার খবর শুনে কেমন আঁতকে উঠেছিলেন রাবু আপা। মনে আছে তাদের কথা। সেই অনেক বছর আগের কথা। ঐতিহাসিক ধারাবাহিক নাটক সংশপ্তকে হুরমতির চরিত্রে অভিনয় করেছিলেন গুণী অভিনেত্রী ফেরদৌসী মজুমদার। এই নাটকেই সৈয়দ বাড়ির মেয়ে রাবুর চরিত্রে অভিনয় করেছিলেন সুবর্ণা মুস্তাফা। নাটকটির প্রতিটা চরিত্রই যেন মন জয় করে নিয়েছিল সবার। দর্শকের প্রশংসা কুড়িয়েছিলেন ফেরদৌসী মজুমদার ও সুবর্ণা মুস্তাফাও।

এই নাটকের ধুরন্ধর কানকাটা রমজানের কথা মনে আছে? কূটবুদ্ধি দিয়ে বাকুলিয়া গ্রামের মিয়ার ব্যাটাকে সরিয়ে নিজেই একসময় জমিদার বনে যায় রমজান। হুমায়ুন ফরীদি এই চরিত্রের জন্য এখনও প্রশংসিত।

করোনায় ‘ঘরবন্দি’ দর্শকদের একঘেয়েমি কাটাতে আবারও টেলিভিশনের পর্দায় হাজির হতে যাচ্ছে কান কাটা রমজান, হুরমতি, রাবু আপারা। সাহিত্যিক শহীদুল্লা কায়সারের উপন্যাস অবলম্বনে নির্মিত ধারাবাহিক ‘সংশপ্তক’ প্রচারের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ টেলিভিশন।

গত ৬ এপ্রিল থেকে ‘কোথাও কেউ নেই’ ও ‘বহুব্রীহি’ প্রচার শুরুর পর দর্শকদের আগ্রহের কথা বিবেচনায় রেখে ‘সংশপ্তক’ প্রচারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সপ্তাহখানেক পর ‘বহুব্রীহি’ নাটকের বাকি পর্বের প্রচার শেষ হলেই এ নাটকের প্রচার শুরু হবে বলে নিশ্চিত করেছেন বিটিভির মহাপরিচালক এস. এম. হারুন-অর-রশীদ।

শহীদুল্লা কায়সারের ‘সংশপ্তক’ উপন্যাস থেকে এর নাট্যরূপ দিয়েছিলেন ইমদাদুল হক মিলন। পরিচালনা করেন আবদুল্লাহ আল মামুন, আল মনসুর ও মোহাম্মদ আবু তাহের। হুমায়ুন ফরীদি ছাড়াও আরো অভিনয় করেন ফেরদৌসী মজুমদার, রাইসুল ইসলাম আসাদ, মুজিবুর রহমান দিলু, মামুনুর রশীদ ও সুবর্ণা মুস্তাফা।

মন্তব্য