কাঁচাবাজারে ক্রেতা সেজে ওসি

প্রজন্ম ডেস্ক

মাদারীপুর জেলার শিবচর উপজেলার বিভিন্ন বাজারে রমজানের শুরু থেকেই আদা, রসুন, পেঁয়াজ থেকে শুরু করে নানা রকমের সবজির দাম বেড়েছে। এতে নাভিশ্বাস উঠে গেছে ভোক্তাদের।

রোববার (২৬ এপ্রিল) দুপুরে উপজেলার পৌর বাজারের কাঁচাবাজারে ক্রেতা সেজে অভিযান চালান শিবচর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম আজাদ। এ সময় আদাসহ অন্যান্য সবজি ও চালের দাম অতিরিক্ত রাখায় তিন দোকানীকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

জানা গেছে, রমজানের শুরু থেকেই শিবচরের হাট বাজারে নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম বেড়ে গেছে। বিশেষ করে কাঁচামালের দাম অনেকটাই আকাশছোঁয়া। আদা, পেঁয়াজ, রসুনসহ সকল প্রকার সবজির দামও বেড়েছে।

এমন অভিযোগের ভিত্তিতে এবং নিয়মিত অভিযানের অংশ হিসেবে কাঁচাবাজারে অভিযান চালান শিবচর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম আজাদ এবং সহকারী কমিশনার (ভূমি) রকিবুল ইসলাম।
এ সময় ওসি ক্রেতা সেজে কাঁচামালের দোকান থেকে আদা, রসুনসহ সবজি দাম যাচাই করেন এবং ক্রয় করেন। পরে স্বাভাবিক দামের চেয়ে অতিরিক্ত দামে পণ্য বিক্রি করায় তিন দোকানিকে অর্থদণ্ড দেন ভ্রাম্যমাণ আদালতের ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) রকিবুল ইসলাম।

এসময় সবজি বিক্রেতা দুই দোকানিকে ৫ হাজার করে ১০ হাজার টাকা এবং চালের দোকানিকে ১০ হাজার টাকাসহ মোট ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

শিবচর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম আজাদ বলেন, কাঁচাবাজারে সবজি এবং চালের দাম বেশি রাখায় তিন দোকানিকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়। ক্রেতা সেজে বাজার করতে গিয়ে দোকানিদের হাতেনাতে ধরা হয়।

তিনি আরো বলেন, অনেক সময় পুলিশি অভিযানকালে দোকানিরা সঠিক দামেই বিক্রি করতে থাকে। পরে দেখা যায় আবার দাম বেশি নিচ্ছে। এ কারনে ছদ্মবেশে অভিযান চালাই। ক্রেতা সেজে পণ্য কিনতে গেলে আদা, রসুন এবং চালের দাম বেশিতে বিক্রি করতে দেখে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তিন দোকানিকে সাজা দেয়া হয়।

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) রকিবুল ইসলাম জানান,‌ বাজার নিয়ন্ত্রণের অংশ হিসেবে শিবচর পৌর কাঁচাবাজারে ছদ্মবেশে অভিযানটি চালানো হয়। এতে অতিরিক্ত দামে পণ্য বিক্রির বিষয়টি হাতেনাতে ধরা পড়ে। পরে তিন দোকানিকে ২০ হাজার টাকা জরিমানা করি।

মন্তব্য