দুই মাস পর স্বাস্থ্যবিধি মেনে অফিস খুলছে আজ

প্রজন্ম ডেস্ক

টানা ৬৬ দিন পর স্বাস্থ্যবিধি মেনে আজ রোববার (৩১ মে) থেকে সরকারি-বেসরকারি সব অফিস খুলে দেওয়া হচ্ছে।

মন্ত্রি পরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন অনুযায়ী ১৫ জুন পর্যন্ত গণপরিবহন ও কলকারখানা সীমিত পরিসরে চালু থাকবে। এসময় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা হবে।

এসময়ে সীমিত পরিসরে স্বাস্থ্যবিধি মেনে লঞ্চ ও ট্রেন বা গণপরিবহনও চালু হবে। তবে দূরপাল্লার বাস ও চারটি অভ্যন্তরীণ রুটের বিমান চলাচল শুরু হবে ১ জুন থেকে।

আগামী ১৫ জুন পর্যন্ত অফিস, গণপরিবহনসহ অর্থনৈতিক কর্মকাণ্ড কীভাবে পরিচালিত হবে এবং কোন ক্ষেত্রে নিষেধাজ্ঞা বহাল থাকবে সেই বিষয়ে নির্দেশনা দিয়ে গত ২৮ মে মন্ত্রি পরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপনটি জারি করা হয়।

এতে বলা হয়, গত ২৩ মার্চ জারি করা নিষেধাজ্ঞাই বহাল থাকছে। তবে এ নিষেধাজ্ঞা থেকে সরকারি-বেসরকারি অফিস ও গণপরিবহনকে বের করে আনা হয়েছে। এ সময়ে শর্তসাপেক্ষে সীমিত পরিসরে নির্দিষ্টসংখ্যক যাত্রী নিয়ে স্বাস্থ্যসম্মত বিধিনিষেধ নিশ্চিত করে গণপরিবহন, যাত্রীবাহী নৌযান ও রেল চলাচল করতে পারবে।

তবে সর্বাবস্থায় মাস্ক পরিধানসহ স্বাস্থ্যসেবা বিভাগের জারি করা নির্দেশনা কঠোরভাবে মেনে চলা নিশ্চিত করতে হবে।

ঝুঁকিপূর্ণ ব্যক্তি, অসুস্থ কর্মচারী ও সন্তানসম্ভবা নারীরা কর্মস্থলে উপস্থিত হওয়া থেকে বিরত থাকবেন। জরুরি অত্যাবশ্যকীয় ক্ষেত্র ছাড়া সব সভা ভার্চুয়াল পদ্ধতিতে আয়োজন করতে হবে।

এর আগে করোনাভাইরাসের বিস্তার রোধে গত ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করে সরকার। ইতোমধ্যে সাত দফায় ছুটি বাড়ানো হয়েছে। এর মধ্যে এক মাস রোজা শেষে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হয়েছে। চলমান এ ছুটি ৩১ মে থেকে শেষ হচ্ছে।

মন্তব্য