আফগানিস্তানে মার্কিন সেনারা পরাজিত হয়েছে: ইমরান খান

প্রজন্ম ডেস্ক

প্রায় ১৯ বছর ধরে আফগানিস্তানে চলছে যুদ্ধ। ২০০১ সালের অক্টোবর থেকে শুরু হওয়া এই যুদ্ধে মার্কিন সেনারা পরাজিত হয়েছে বললেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। পাকিস্তানের পার্লামেন্টে শুক্রবার প্রধানমন্ত্রীর দেওয়া বক্তব্যের বরাতে ইরানের বার্তা সংস্থা তাসনিম এ খবর জানিয়েছে।

যুক্তরাষ্ট্রের সমালোচনা করে ইমরান বলেন, সন্ত্রাসবিরোধী এই যুদ্ধে পাকিস্তানের ৭০ হাজার মানুষ নিহত হওয়া সত্ত্বেও আফগান যুদ্ধে নিজের পরাজয়ের দায় পাকিস্তানের ঘাড়ে চাপিয়ে দিয়েছে আমেরিকা।

অতীতে আফগানিস্তানে মার্কিন সামরিক উপস্থিতির প্রতি ইসলামাবাদের সমর্থনের কারণে দুঃখ প্রকাশ করে ইমরান বলেন, ‘পাকিস্তানের সমর্থন সত্ত্বেও মার্কিন সেনারা আফগানিস্তানে তাদের লক্ষ্যমাত্রা অর্জন করতে পারেনি বরং ব্যর্থ হয়েছে।’

ইমরান এর আগেও আফগানিস্তানে মার্কিন সেনা উপস্থিতির নিন্দা জানিয়ে ওই উপস্থিতিকে ‘বিদেশি দখলদারিত্ব’ বলে উল্লেখ করেছিলেন। দুদিন আগে ওসামা বিন লাদেনকে ‘শহীদ’ বলে সমালোচনার মুখে পড়েন পাকিস্তান প্রধানমন্ত্রী।

আফগানিস্তানে সন্ত্রাস বিরোধী যুদ্ধ ও দেশটির নিরাপত্তা নিশ্চিত করার অজুহাতে আমেরিকা ও তার মিত্ররা ২০০১ সালে দেশটি দখল করে। কিন্তু মার্কিন সেনা উপস্থিতির ফলে আফগানিস্তানে উল্টো নিরাপত্তাহীনতা বেড়ে গেছে এবং সন্ত্রাসবাদ ও মাদক উৎপাদন অতীতের সব রেকর্ড ছাড়িয়ে গেছে। আফগান জনগণ অবিলম্বে তাদের দেশ থেকে মার্কিন নেতৃত্বাধীন দখলদার সেনাদের প্রত্যাহারের আহ্বান জানিয়ে আসছে।

মন্তব্য