বাগেরহাটে কাঁচাবাজারে সবজির মূল্য বৃদ্ধিতে অস্বস্তিতে সাধারণ মানুষ

প্রজন্ম ডেস্ক

বাগেরহাটে কাঁচাবাজারে সবজির দাম বৃদ্ধিতে চরম অস্বস্তির মধ্যে রয়েছে সাধারণ মানুষ। করোনা পরিস্তিতিতে আয়ের উৎস কমে যাওয়ার এমনিতে বিপাকে সাধারন মানুষ। সেখানে দ্রব্য মূল্য বৃদ্ধিতে মধ্যম আয়ের মানুষ চরম হতাশায় মধ্যে পার করছে। কাঁচাবাজারে সবজি কিনতে চরম হিমশিম খেতে হচ্ছে সাধারন মানুষের।

বাগেরহাট বাজার ঘুরে দেখা যায়, বাজারে প্রায় দাম বৃদ্ধি পেয়েছে প্রায় সবধরনের সবজির। তার মধ্যে কাচামরিচের মূল্য বৃদ্ধি পেয়েছে অস্বাভাবিক ভাবে। বেগুন, বরবটি, পটল, ঢেড়স, করলা পেঁপেসহ সহ প্রায় সবধরনের সবজি বিক্রি হচ্ছে বেশি দামে। ৪০ টাকা কেজিতে কাঁচামরিচ বিক্রি হচ্ছে ২০০ টাকা, বেগুন ৫০ টাকা, পটল ৪০ টাকা, করলা ৫০ টাকা । যার প্রত্যেকটি পন্য কেজিতে ১০-১৫ টাকা বৃদ্ধি পেয়েছে বলে বিক্রেতারা জানান। কিন্তু শসার মূল্য তুলনামূলক অনেক কম। বাজারে সবজির বাড়তি দাম নিয়ে ক্রেতা-বিক্রেতার মধ্যে রয়েছে ভিন্নমত। ক্রেতারা বলছেন, বাজারে সবজির ঘাটতি না থাকলেও বেশি মুনাফার আশায় ব্যবসায়ীরা পণ্যের দাম বাড়িয়ে দিচ্ছেন। সঠিক বাজার তদারকি অভাব দাম বাড়ছে বলে জানান। তারা বলছেন, এখন যে অবস্থা তাতে করে মধ্যম আয়ের মানুষের সবজি কিনতে হিমশিম খেতে হচ্ছে।

আর বিক্রেতারা বলছেন, বর্তমানে অতিবৃষ্টি ও জলাবদ্ধতার কারনে অনেক ক্ষেত খামার পানিতে ডুবে নষ্ট হওয়ায় বাজারে সবজির সংকট থাকায় বাড়তি দাম রয়েছে পাইকার বাজারে। সবজি বিক্রেতা রহিম আলী বলেন, বর্তমানে অনেক সবজির সিজন না হওয়ায় সেগুলোর বাড়তি দাম রয়েছে পাইকারি বাজারে। বাজারে মালামাল বেশি হলে দাম কমে, মালের সংকট হলে দাম বেড়ে যায়। পাইকারি বাজারের দাম অনুপাতে আমরা খুচরা বাজারে মালামাল বিক্রি করি।

ওমর ফারুক নামের ক্রেতা জানান, আমি রিক্সা চালিয়ে ৫ জনের সংসার চালাই। করোনায় লোক-জন কম থাকায় আমাদের আয় ও অনেক কম। আগে সবজির দাম একটু কম থাকায় সবজি খেয়ে বেচে থাকতে পেরেছি। এখন বাজারে সবজির মূল্য যে ভাবে বাড়ছে তাতে আমাদের না খেতে থাকার অবস্থা। রহিম নামের আরেক ক্রেতা জানান, করোনায় আয়ের পথ এক প্রকার বন্ধ তার পরে সবজির মূল্য বৃদ্ধিতে বাজার করতে চরম হিমশিম খেতে হচ্ছে। তবে কিছুটা স্বস্থির খবর আছে মাছের বাজারে। মাছের মূল্য কিছুটা কমেছে রুই মাছ ২০ টাকা কমে ২৩০, ইলিশ মাছ কেজি সাইজের ১০০ টাকা কমে ১২-শত টাকায় বিক্রি হচ্ছে।

কনজুমার এ্যাসোসিয়েশন অব বাংলাদেশ বাগেরহাট জেলা শাখার সভাপতি বাবুল সরদার জানান,বাজারে প্রায় সকল সবজির মূল্য বৃদ্ধি পেয়েছে। তার মধ্যে কাচামরিচের মূল্য অস্বাভাবিক ভাবে বৃদ্ধি পেয়েছে এবং কমেছে শসার মূল্য। এর প্রধান কারন অতিবৃষ্টি ও জলাবদ্ধতা পাশাপাশি অতিলোভী কতিপয় মুনাফাভোগী ফরিয়াদের করসাজির কারনে বাজারের সবজির মূল্য এত বৃদ্ধি পেয়েছে বলে তিনি জানান।

মন্তব্য