‘সারারাত কেঁদেছিলেন ধোনি’

প্রজন্ম ডেস্ক

আন্তর্জাতিক ক্রিকেট থেকে ধোনির অবসর নিয়ে আবেগে ভাসছে বাইশ গজের দুনিয়া। ক্যাপ্টেন কুলকে নিয়ে স্মৃতির সরণিতে হাঁটছেন তাঁর বহু সতীর্থই। এবার সেই তালিকায় নয়া সংযোজন আর অশ্বিন। বিশ্বকাপজয়ী প্রাক্তন ভারতীয় অধিনায়ককে নিয়ে ইউটিউবে একটি ভিডিও প্রকাশ করে মাহির টেস্ট ক্রিকেট থেকে অবসর নেওয়ার সময়ের এক মুহূর্তের কথা শেয়ার করলেন অশ্বীন। সেদিন অবসরের সিদ্ধান্তের পর ধোনির চোখে কয়েক ফোঁটা চোখের জল দেখা গিয়েছিল, এমন আবেগঘন মুহূর্তের কথাই তুলে ধরেছেন ভারতীয় স্পিনার।

ভারতের অন্যতম সফল স্পিনার রবিচন্দ্রন অশ্বিনও ধোনির সঙ্গে কিছু মুহূর্ত তুলে ধরেন। ধোনিকে নিয়ে নিজের ইউটিউবে একটি ভিডিও পোস্ট করেন তিনি। ভিডিওতে বিভিন্ন স্মৃতি শেয়ার করার পাশাপাশি টেস্ট ক্রিকেট থেকে ধোনির অবসর নিয়ে কথা বলেন অশ্বিন। তিনি জানান, সাদা পোশাককে বিদায় জানানোর পর জার্সি পরে সারা রাত কেঁদেছিলেন ধোনি। ২০১৪ সালে হঠাৎ করেই টেস্ট ক্রিকেট থেকে বিদায় বলে দেন ধোনি। সে দিনের মুহূর্ত নিয়ে অশ্বিন বলেন, ‘আমার মনে আছে, ২০১৪ সালে টেস্ট ক্রিকেট থেকে যখন সে (ধোনি) অবসর নিল, মেলবোর্নে আমি তখন ম্যাচ বাঁচাতে ওর সঙ্গে ব্যাটিং করছিলাম।

কিন্তু যখন আমরা হেরে গেলাম, ও একটা স্টাম্প তুলে নিয়ে চলে যেতে যেতে বলল, ‘আমি শেষ করলাম’। এটা ওর জন্য আবেগঘন মুহূর্ত ছিল। ইশান্ত শর্মা, সুরেশ রায়না ও আমি ওর ঘরে সন্ধ্যায় বসেছিলাম। সে সারা রাত টেস্ট ম্যাচের জার্সি পরে ছিল এবং ওর চোখে অশ্রুধারা বয়ে যাচ্ছিল।’ টেস্ট ক্রিকেটে মাহির অবসরের আবেগঘন মুহূর্তের পাশাপাশি অশ্বিন ধোনির নেতৃত্বগুণেরও প্রশংসা করেছেন। এ প্রসঙ্গে অশ্বিন বলেছেন, ‘ভারত-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচে ওর সঙ্গে প্রথম আলাপ হয়। তারপর ২০০৮ সালে চেন্নাই সুপার কিংসে যোগ দিই। সে সময় ওর কাছ থেকে অনেক কিছু শিখেছি। চেন্নাই সুপার কিংসের হয়ে খেলতে গিয়ে বুঝেছিলাম যে ও কতটা পরিণত একজন অধিনায়ক।’

মন্তব্য