ফ্লাইট চলছে যাত্রী ভরে, দেয়া হচ্ছে ফেসগার্ড

প্রজন্ম ডেস্ক

বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) নতুন নিয়ম অনুযায়ী চলছে ফ্লাইট। সকাল থেকে ঢাকা থেকে ছেড়ে যাওয়া ফ্লাইটে পাশাপাশি যাত্রী বসে যেতে পারছেন। মাস্ক-হ্যান্ড গ্লোভসের সঙ্গে যাত্রীদের দেয়া ফেসগার্ডও।

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সূত্রে জানা গেছে, রোববার (১৩ সেপ্টেম্বর) সকালে ঢাকা থেকে ছেড়ে যাওয়া দিল্লি (বিশেষ ফ্লাইট), যশোর, কক্সবাজারসহ অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক সব ফ্লাইটের যাত্রীদের ফেসগার্ড দিয়ে চলছে ফ্লাইট। এয়ারলাইন্সগুলো চেক-ইন করার সময় তাদের এই সুরক্ষা সামগ্রী সরবরাহ করছে।

বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমান জাগো নিউজকে বলেন, আগে এক সিটে যাত্রী বসলে পাশের সিট খালি রাখা হতো। আজ থেকে এ নিয়ম আর থাকছে না। পাশাপাশি সিটে যাত্রীরা বসতে পারবে ।  তবে আন্তর্জাতিক সিভিল এভিয়েশনের (আইকাও) নির্দেশনা অনুযায়ী প্রতিটি বিমানের শেষ দুটি সারির সিটগুলো খালি রাখতে হবে।

করোনার প্রাদুর্ভাবের কারণে গত ২১-৩১ মার্চ পর্যন্ত যুক্তরাজ্য, চীন, হংকং, থাইল্যান্ড ছাড়া সব দেশের সঙ্গে এবং অভ্যন্তরীণ রুটে যাত্রীবাহী ফ্লাইট চলাচল বন্ধের ঘোষণা দিয়েছিল বেবিচক। এরপর আরেকটি আদেশে চীন ব্যতীত সব দেশের সঙ্গে ৭ এপ্রিল পর্যন্ত বিমান চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়।

এই নিষেধাজ্ঞা সরকারি সাধারণ ছুটির সঙ্গে সমন্বয় করে পর্যায়ক্রমে ১৫ জুন পর্যন্ত বাড়ানো হয়। ১৬ জুন থেকে প্রথমবারের মতো ঢাকা থেকে লন্ডন এবং কাতার রুটে ফ্লাইট চলাচল করার অনুমতি দেয়া হয়। এরই ধারাবাহিকতায় অন্যান্য দেশের ফ্লাইটগুলো চালু করা হচ্ছে।

 

মন্তব্য