পাটমন্ত্রীর পদত্যাগসহ তিন দফা দাবি কমিউনিস্ট পার্টির

প্রজন্ম ডেস্ক

দেশের পাটশিল্প রক্ষায় ব্যর্থতার অভিযোগ এনে বস্ত্র ও পাটমন্ত্রীর পদত্যাগসহ তিন দফা দাবি জানিয়েছে কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী)।

মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবের সামনে এক মানববন্ধনে এ দাবি জানায় সংগঠনটি। তাদের অন্য দুটি দাবি হচ্ছে- বন্ধ সকল পাটকল চালু এবং পাটকল শ্রমিকদের চাকরিতে পুনর্বহাল করে বকেয়া পরিশোধ করা।

মানববন্ধনে সংগঠনের সাধারণ সম্পাদক এম এ সামাদ বলেন, পাটের নিত্যনতুন ব্যবহার উদ্ভাবন, রাষ্ট্রীয় পাটকল বন্ধের সিদ্ধান্ত বাতিল, পাটকল বন্ধ নয় আধুনিকায়ন করা, পাটখাতে দুর্নীতি-লুটপাট বন্ধ, ভুলনীতি পরিহার, দুর্নীতি-অনিয়ম-লুটপাট বন্ধসহ বিভিন্ন নায্য দাবি বাস্তবায়ন না করে উল্টো পাট কল বন্ধ করে দেয়া পাটশিল্পের সঙ্গে সংশ্লিষ্ট কৃষক-শ্রমিকদের পেটে লাথি মারার শামিল।

তিনি বলেন, করােনা সংক্রমণের এই দুর্যোগকালে প্রাতিষ্ঠানিক-অপ্রাতিষ্ঠানিক খাতের বিপুল সংখ্যক শ্রমিক-কর্মচারী কর্মহীন হয়ে পড়েছেন। বিদেশ থেকেও অনেক শ্রমিক কাজ হারিয়ে দেশে ফিরছেন। এই মহাসংকটে সরকার ২৫টি রাষ্টীয় পাটকল বন্ধ করার গণবিরােধী সিদ্ধান্ত নিয়েছে।

এম এ সামাদ বলেন, রাষ্ট্রায়ত্ত পাটকলগুলােকে পিপিপির আওতায় বেসরকারি মালিকদের হাতে তুলে দেয়া হচ্ছে। শ্রমিকদের কোনােরকম দায়িত্ব না নিয়ে সরকার একের পর এক গণবিরােধী সিদ্ধান্ত চাপিয়ে দিচ্ছে। এসব অন্যায়ের বিরুদ্ধে আন্দোলন গড়ে তোলা ছাড়া আর কোনো পথ জনগণের সামনে খােলা নেই।

তিনি আরও বলেন, ব্যর্থ বস্ত্র ও পাটমন্ত্রী গােলাম দস্তগীর গাজীর পদত্যাগ দাবি করছি। যদি আমাদের দাবি মেনে না নেয়া হয় তবে শ্রমিকদের সাথে নিয়ে তীব্র আন্দোলন গড়ে তুলে দাবি মানতে বাধ্য করা হবে।

মন্তব্য