৪ বিদেশি কোচের অধীনে ফের অনুশীলন শুরু

প্রজন্ম ডেস্ক

শিরোনামে লেখা ব্যক্তিগত অনুশীলন। যা শুরু হয়েছে দেড়মাসেরও বেশি সময় আগে। শুরু করেছিলেন মুশফিকুর রহীম, ইমরুল কায়েস, শফিউল ইসলামরা। তারপর সময় গড়ানোর সঙ্গে পর্যায়ক্রমে তামিম ইকবাল, মুমিনুল হক, মাহমুদউল্লাহ রিয়াদ, সৌম্য সরকার, লিটন দাসসহ আরও অনেকেই যোগ দিয়েছেন।

শেরে বাংলায় যে অনুশীলন শুরু করেছিলেন ৭-৮ জন, সেখানে এখন প্রায় ২৭-২৮ জনের বহর। যার পঞ্চম ধাপ শেষ হয়েছে সোমবার। ধারণা করা হচ্ছিল, শ্রীলঙ্কা সফরের আগে সেটাই হবে ক্রিকেটারদের শেষ ব্যক্তিগত অনুশীলন।

কারণ আগামী ১৮ সেপ্টেম্বর (শুক্রবার) আবার করোনা টেস্ট হবে সবার। আর ২০ সেপ্টেম্বর টিম হোটেলে ওঠার কথা, ২১ তারিখ থেকে শ্রীলঙ্কা সফরের আনুষ্ঠানিক প্রস্তুতি শুরুর দিনক্ষণও চুড়ান্ত ছিল। তাই মোটামুটি নিশ্চিত ছিল যে, সোমবারের পর আর ক্রিকেটারদের ব্যক্তিগত পর্যায়ের অনুশীলন হবে না।

কিন্তু এখন শ্রীলঙ্কা সফর অনিশ্চিত হয়ে পড়ায়, বদলে গেছে দৃশ্যপট। আবার ক্রিকেটারদের ব্যক্তিগত অনুশীলন শুরু হয়েছে। আজ (মঙ্গলবার) সকাল ৯টা থেকে ফের সরব হোম অব ক্রিকেট। অবশ্য আজ হুট করেই অনুশীলন শুরু হয়নি। সোমবার রাতে বিসিবি থেকে পাঠানো সূচিতে জানিয়ে দেয়া হয়েছে যে, ১৫ সেপ্টেম্বর থেকে আবার অনুশীলন শুরু। প্রাথমিকভাবে আগামী ১৭ সেপ্টেম্বর বৃহস্পতিবার পর্যন্ত দিনের প্র্যাকটিস সূচিও দিয়ে দেয়া হয়েছে।

এদিকে সোমবার শেরে বাংলায় যা দেখা গেল, তারপর আসলে এটাকে আর ক্রিকেটারদের ব্যক্তিতগত অনুশীলন বলা যায় না। এটা এখন আসলে জাতীয় দলের অনুশীলনে পরিণত হয়েছে। কারণ এখন ঐ কার্যক্রমে সম্পৃক্ত হয়েছেন জাতীয় দলের চার ভিনদেশি কোচ রাসেল ডোমিঙ্গো, ওটিস গিবসন, রায়ান কুক ও ট্রেনার নিক নেইল। এখন ঢাকায় অবস্থানরত চার ভিনদেশি কোচের সবাই প্র্যাকটিসে সম্পৃক্ত।

ওটিস গিবসন সোমবার বেলা সাড়ে ১১টার পর শেরে বাংলার সেন্টার উইকেটের বোলিং মার্কে দাড়িয়ে ব্যাটসম্যানদের ব্যাটিং পাখির চোখে পরখ করলেন। হেড কোচ ডোমিঙ্গো একবার নেটে, একবার আউটফিল্ডে কে কী করছেন? তা পর্যবেক্ষণ করলেন। ফিল্ডিং কোচ রায়ান কুক একে ওকে ফিল্ডিং ও ক্যাচিং প্র্যাকটিস করালেন। আর নেইল স্ট্রেচিং ও ফিটিনেস ট্রেনিং আর রানিং কার্যক্রমে লেগে আছেন ক্রিকেটারদের সঙ্গে।

তামিম, মুশফিকুর রহিম আর মুমিনুলদের দীর্ঘ সময় ব্যাটিংয়ের পর লাঞ্চ বিরতি। এরপর ডেসিং রুম থেকে নিজ হাতে বল নিয়ে সেন্টার উইকেটে গেলেন পেস বোলিং কোচ ওটিস গিবসন। সঙ্গে দুই দ্রুতগতির বোলার রুবেল হোসেন ও তাসকিন আহমেদ। তাদের সঙ্গে কাজ করলেন এ ক্যারিবিয়ান।

কাজেই এখন ক্রিকেটারদের ব্যক্তিগত অনুশীলন রুপ নিয়েছে অঘোষিত টিম প্র্যাকটিসে। আজ থেকে যে ষষ্ঠ পর্ব শুরু হয়েছে, তা পরিচালনায়ও থাকবেন ঐ ৪ বিদেশি কোচ।

মন্তব্য