কোরআন তেলাওয়াতের অনুষ্ঠানে বোমা বিস্ফোরণে ১৫ শিশু নিহত

প্রজন্ম ডেস্ক

আফগানিস্তানে কোরআন তেলাওয়াতের একটি অনুষ্ঠানের কাছে বোমা বিস্ফোরণে ১৫ শিশু নিহত হয়েছে। পূর্বাঞ্চলীয় আফগানিস্তানের গজনি প্রদেশে এই হামলায় আরও ২০ জন আহত হয়েছে বলে জানিয়েছে পুলিশ। প্রদেশটির গিলান জেলায় এই বিস্ফোরণের কারণ সম্পর্কে এখনও কিছু যায়নি। তবে কর্মকর্তারা বলছেন, একটি রিকশার পেছনে এই বোমার বিস্ফোরণ হয়। যদিও স্থানীয়রা বলছেন, শিশুরা একজন বিক্রেতার কাছে অবিস্ফোরিত একটি বোমা বিক্রির সময় তা বিস্ফোরিত হয়।

তালেবানও বলছে, এই বিস্ফোরণটি দুর্ঘটনাক্রমে ঘটেছে। স্থানীয় সময় শুক্রবার (১৮ ডিসেম্বর) দুপুর ২টার দিকে এই বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণস্থলের কাছেই একটি বাড়িতে কুরআন তেলাওয়াতের অনুষ্ঠান চলছিল। গজনির প্রাদেশিক গভর্নরের একজন মুখপাত্র ওয়াহিদুল্লাহ জুমাজাদা বলেছেন, একজন ব্যক্তি একটি মোটরচালিত রিকশা নিয়ে ওই গ্রামে প্রবেশ করে। এরপর শিশুরা তাকে ঘিরে ধরলে ওই বোমার বিস্ফোরণ ঘটে। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলেও জানিয়েছেন তিনি।

এদিকে এই হামলার জন্য তালেবানদের দায়ী করেছেন পুলিশের মুখপাত্র আহমাদ খান। অন্যদিকে বিস্ফোরণে ১২ জন নিহত হয়েছে উল্লেখ করে তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ বলেছেন, শিশুরা অবিস্ফোরত একটি বোমা একজন বিক্রেতার কাছে বিক্রির সময় সেটি বিস্ফোরিত হয়।

উল্লেখ্য, আফগান সরকার ও তালেবানদের মধ্যে সাম্প্রতিক মাসগুলোতে শান্তি আলোচনা চলছে। এর মধ্যেও দেশটিতে অনেক বেশি মাত্রায় সহিংসতা হচ্ছে।

মন্তব্য