করোনা পরীক্ষার লাইনে দাঁড়িয়ে জিম্বাবুয়ে সীমান্তে ১৫ জনের মৃত্যু

প্রজন্ম রিপোর্ট

করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে কিনা পরীক্ষা করাতে আসছেন বহু মানুষ। এর মধ্যে পরীক্ষা নিয়ে কড়াকড়ির কারণে অপেক্ষমানদের দীর্ঘ লাইন ছিল। ফলে দক্ষিণ আফ্রিকা-জিম্বাবুয়ে সীমান্তে মানুষের ভোগান্তি ছিল মাত্রাহীন। আর এ পরীক্ষা করাতে এসেই গত সপ্তাহে মৃত্যু হয়েছে ১৫ জনের।

জানা গেছে, ক্রিসমাসের ছুটিতে দক্ষিণ আফ্রিকা প্রবেশে ইচ্ছুকদের করোনা পরীক্ষা বাধ্যতামূলক করা হয়েছিল। তবে বিপুল সংখ্যক মানুষের নমুনা পরীক্ষায় লেগে যাচ্ছে ব্যাপক সময়। এ কারণে সীমান্ত এলাকায় মানুষের ভিড়।

গাড়ি ও ট্রাকের সারি দেখা গেছে কয়েক কিলোমিটার এলাকা পর্যন্ত। এ পরিস্থিতিতে সীমান্ত এলাকায় অসুস্থ হয়ে পড়ছেন অনেকেই। তবে পর্যাপ্ত চিকিৎসা ব্যবস্থা নেই সীমান্তে।

স্থানীয় সংবাদমাধ্যম এক প্রতিবেদনে জানিয়েছে, সীমান্ত পার হওয়ার অপেক্ষায় থাকায় মানুষ ও যানজটের দীর্ঘলাইন তুলনামূলক খাবার, পানি ও চিকিৎসার অভাবেই অসুস্থ হয়ে মৃত্যুর ঘটনা ঘটেছে।

দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্য বিভাগের মহাপরিচালক স্যান্ডিল বুথেলিজি স্থানীয় গণমাধ্যমে জানিয়েছেন, সিমান্তে জট কমিয়ে আনতে করোনাভাইরাস পরীক্ষা শিথিল করা হবে। ৩০ দিনের মধ্যে যাদের নেগেটিভ রিপোর্ট আছে তারা কোভিড-১৯ পরীক্ষা ছাড়া দেশ থেকে বেরিয়ে যেতে পারবে কিন্তু পরীক্ষা করা হবে না।

মন্তব্য