করোনায় ৮৯ পুলিশ সদস্যের মৃত্যু, শনাক্ত ২০ হাজার ছাড়াল

প্রজন্ম রিপোর্ট

করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে বাংলাদেশ পুলিশের ৮৯ সদস্য প্রাণ হারিয়েছেন। এর মধ্যে ৮৩ জন পুলিশের সদস্য। বাকি ৬ জন বিভিন্ন মন্ত্রণালয় থেকে এসে পুলিশের বিভিন্ন ইউনিটে দাফতরিক কাজে সংযুক্ত ছিলেন। শুক্রবার (৯ এপ্রিল) ভোর পর্যন্ত বাংলাদেশ পুলিশের মোট ২০ হাজার ৭৩ জন সদস্য করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে পুলিশের ১৭ হাজার ৪৬২ এবং র্যাবের ২ হাজার ৬১১ জন রয়েছেন।

এর মধ্যে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ৩ হাজার ৩৯০ জন সদস্য রয়েছেন। সংক্রমণের শুরু থেকে একক পেশা হিসেবে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছেন পুলিশের সদস্যরা। আক্রান্তদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৯ হাজার ২০০ জন, যা পুলিশে মোট আক্রান্তের প্রায় ৯৫ শতাংশ। বর্তমানে ৩৬২ পুলিশ সদস্য করোনার উপসর্গ নিয়ে আইসোলেশন ইউনিটে ভর্তি রয়েছেন। কোয়ারেন্টাইনে রয়েছেন ২১৩ জন পুলিশ সদস্য।

পুলিশ সদর দফতরের সহকারী মহাপরিদর্শক এআইজি (মিডিয়া) মো. সোহেল রানা বলেন, দেশে করোনা বিস্তারের শুরু থেকে জনগণের সেবা ও সুরক্ষা নিশ্চিত করতে সর্বোচ্চ ঝুঁকি নিয়ে বাংলাদেশ পুলিশ নিরলসভাবে কাজ করে যাচ্ছে। মানুষের জন্য সর্বোচ্চ ঝুঁকি নেয়ায় একক পেশা হিসেবে বাংলাদেশ পুলিশের গর্বিত সদস্যরা সর্বোচ্চসংখ্যক করোনার সংক্রমণের শিকার হয়েছেন ও মৃত্যুবরণ করেছেন।

তিনি আরও বলেন, আইজিপি হিসেবে দায়িত্ব নেয়ার পর ড. বেনজীর আহমেদ বিরামহীনভাবে করোনা প্রতিরোধে দিকনির্দেশনা দিয়েছেন ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছেন। তার বলিষ্ঠ নেতৃত্ব ও সময়োপযোগী দিকনির্দেশনায় আক্রান্ত পুলিশ সদস্যদের সুস্থ করতে আন্তরিকভাবে কাজ করছেন পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারাও।

মন্তব্য