মোংলা বন্দরে পৌঁছেছে মেট্রো রেলের দ্বিতীয় চালান

প্রজন্ম রিপোর্ট

মেট্রো রেলের দ্বিতীয় চালান নিয়ে গতকাল রবিবার দুপুরে মোংলা বন্দরের ৭ নম্বর জেটিতে পৌঁছেছে রেলিজ পতকাবাহী বিদেশি জাহাজ এমভি ওশান গ্রেস। জাপানের কোবে বন্দর থেকে এবারও ছয়টি কোচ নিয়ে মোংলা বন্দরের জেটিতে ভিড়েছে এই জাহাজটি। মোংলা বন্দরের বোর্ড ও জনসংযোগ কর্মকর্তা মো. মাকরুজ্জামান জানান, ১১৯ মিটার জাহাজটি মোট ২৬৭ মেঃটন মালামাল নিয়ে বন্দরে নোঙর করে। জাপানের কোবে বন্দর থেকে এবারও ছয়টি কোচ নিয়ে মোংলা বন্দরে ভিড়েছে জাহাজটি।

বিদেশি ওই জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট এনশিয়েন্ট স্টিমশিপ কোম্পানী লিমিটেডের জেনারেল ম্যানেজার মোঃ ওহিদুজ্জামান জানান, এবারও মেট্রো রেলের ছয়টি কোচের ৪৮টি প্যাকেজ এসেছে। যার ওজন ২৬৭ মেট্টিক টন। এর আগে গত ৩১ মার্চ মেট্রো রেলের প্রথম চালান নিয়ে মোংলা বন্দরে আসে ‘এসপিএম ব্যাংকক’ নামক বিদেশি জাহাজ। ওই সময় বন্দরে খালাস হওয়া ছয়টি বগিই এরই মধ্যে নদী পথে ঢাকার উত্তরার দিয়াবাড়ী পৌঁছে গেছে বলে জানা গেছে। রেলওয়ের এ কারগুলো জাপানের কাওয়াসাকি-মিতসুবিশি কনসোর্টিয়াম কোম্পানী লিমিটেড তৈরি করেছে বলে জানা গেছে।

আর বাংলাদেশে এই কোচ আমদানিকারক প্রতিষ্ঠান হলো ঢাকা মাস ট্রানজিট কোম্পানী লিমিটেড (ডিএমটিসিএল)। মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এ্যাডমিরাল মোহাম্মদ মুসা বলেন, করোনা মহামারীতে ২৪ ঘন্টা মোংলা বন্দরের কার্যক্রম চালু রেখেছি। চলতি অর্থবছরের ১০ মাসে বন্দরে মোট ৮৫৮ টি জাহাজ আগমন করেছে। তিনি আরো বলেন, মোংলা বন্দরে মেট্রো রেলের বগি নিয়ে আসা এটি দ্বিতীয় চালান। পর্যায়ক্রমে ২০২২ সালের মধ্যে ২৪ টি জাহাজে করে মেট্রো রেলের আরও ১৪৪টি বগি এ বন্দর দিয়ে আমাদানী ও খালাস হবে বলে জানান তিনি।

মন্তব্য