৬০ কোটি ব্যবহারকারীর পাসওয়ার্ড ফাঁস !

৬০ কোটি ব্যবহারকারীর পাসওয়ার্ড ফাঁস !

প্রজন্ম ডেস্ক

গত মার্চ মাস থেকে নতুন বিতর্কে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। এর কোটি কোটি গ্রাহকের পাসওয়ার্ড সোশ্যাল মিডিয়াটির হাজার হাজার কর্মীর কাছে উন্মুক্ত ছিল বলে খবর প্রকাশ হয়েছে। ইন্টারনেট নিরাপত্তা বিশেষজ্ঞ ব্রায়ান ক্রেবস ফেসবুকের তথ্য সুরক্ষার ব্যর্থতার এই খবর দিয়েছেন বলে বিবিসি জানিয়েছে।

ক্রেবস বলছেন, ৬০ কোটির মতো ব্যবহারকারীর পাসওয়ার্ড ফেসবুকের অভ্যন্তরীণ সার্ভারে এমনভাবে ছিল যে, চাইলেই সেগুলো তাদের ২০ হাজারের মতো কর্মীর যে কেউ দেখতে পারতেন।

ফেসবুকের প্রতিটি পাসওয়ার্ডই এনক্রিপটেড বা সাংকেতিকভাবে থাকার কথা, যাতে তা কোনোভাবেই কেউ দেখতে না পারেন। কিন্তু ফেসবুকের ইন্টারনাল সার্ভারে এসব পাসওয়ার্ড সাধারণ টেক্সট হিসাবে রাখা হয়েছিল বলে জানিয়েছেন ক্রেবস।

তিনি বলেছেন, ফেসবুকের এক কর্মীই তথ্য সুরক্ষার এই ব্যর্থতা সম্পর্কে তাকে জানিয়েছেন। তার ভাষ্য মতে, ফেসবুকের কর্মীরা এমন অ্যাপ্লিকেশন তৈরি করেছেন, যেগুলো দিয়ে এনক্রিপটেড পাসওয়ার্ড ইন্টারনাল সার্ভারে সাধারণ টেক্সট হিসাবে জমা রাখা যায়।

তথ্য সুরক্ষায় ব্যর্থতার এই কথা স্বীকার করে এক বিবৃতিতে ফেসবুক কর্তৃপক্ষ বলেছে, অভ্যন্তরীণ সার্ভারে পাসওয়ার্ড সংরক্ষণের ‘সামান্য ত্রুটি’ দেখা দিয়েছিল এবং সেটি তারা ঠিক করে ফেলেছেন।

ফেসবুক বলছে, নিয়মিত নিরাপত্তা পর্যালোচনায় গেল জানুয়ারিতে এই সমস্যাটি তাদের নজরে আসে। পরে তদন্তে দেখা যায়, এতে ক্ষতিগ্রস্তদের অধিকাংশই ফেসবুক লাইট ব্যবহারকারী। সাধারণত ধীর গতির ইন্টারনেটের দেশগুলোতেই ফেসবুক লাইট ব্যবহারের প্রবণতা বেশি।

ফেসবুকের ভাষ্যমতে, কয়েক কোটি ফেসবুক লাইট ব্যবহারকারী, লাখ লাখ ফেসবুক ব্যবহারকারী এবং হাজার হাজার ইনস্টাগ্রাম ব্যবহারকারীর পাসওয়ার্ড এভাবে উন্মুক্ত হয়ে পড়েছিল।

মন্তব্য