বেনাপোলে আমদানি বন্ধ, রপ্তানি শুরু

প্রজন্ম ডেস্ক

ভারতের পেট্রাপোল বন্দরে ইন্টারনেট সার্ভারের প্রিন্টার কাজ না করায়  বেনাপোল বন্দর দিয়ে সকল আমদানি বন্ধ রয়েছে।

শনিবার আমদানি-রপ্তানি বাণিজ্য পুরোটাই বন্ধ ছিল। রোববার সকাল থেকে বেনাপোল বন্দর কাস্টমসের আন্তরিক প্রচেষ্টায় ৩৫ গাড়ি মাল ভারতে রপ্তানি হয়েছে। তবে এ পথে পাসপোর্ট যাত্রীদের যাতায়াত স্বাভাবিক রয়েছে।

বেনাপোল স্থলবন্দরের উপ-পরিচালক (ট্রাফিক) আব্দুল জলিল জানান, আগে পেট্রাপোল বন্দরে হাতে কলমে কাগজপত্রের আনুষ্ঠানিকতা সম্পন্ন হতো। বর্তমানে বন্দরে অটোমেশন প্রক্রিয়া চালু হওয়ায় এই কাজ এখন অনলাইনে ইন্টারনেট সার্ভারে করা হচ্ছে। সকাল থেকে পেট্রাপোল বন্দরে ইন্টারনেট সংযোগ বিকল হয়ে পড়ায় পণ্য খালাস ও আমদানি-রপ্তানির কাজ করা যাচ্ছেনা। ফলে দুই দেশের সীমান্তে এ সময় আটকা পড়তে থাকে পণ্য বোঝাই ট্রাক।

বেনাপোল কাস্টমস কমিশনার বেলাল চৌধুরি জানান, কাস্টমসের আন্তরিকতায় রোববার সকাল থেকে ৩৫ট্রাক পণ্য ভারতে রফতানি করা সম্ভব হয়েছে। পেট্রাপোলের সমস্যা সমাধানে ভারতীয় কাস্টমস চেষ্টা চালিয়ে যাচ্ছে বলেও জানান তিনি।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মহাসিন খান জানান, এ পথে আমদানি-রপ্তানি বন্ধ থাকলেও পাসপোর্ট যাত্রীদের যাতায়াত স্বাভাবিক রয়েছে।

এদিকে শনিবার থেকে আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ থাকায় দুই দেশের বন্দরে প্রবেশের অপেক্ষায় কয়েক শত পণ্য বোঝাই ট্রাক আটকা পড়েছে। এসব পণ্যের মধ্যে শিল্পকাখানায় ব্যবহৃত কাঁচামাল খাদ্যদ্রব্য ও পচনশীল পণ্য রয়েছে। রপ্তানি পণ্যের মধ্যে রয়েছে পাট ও পাটজাত দ্রব্য, তৈরি পোশাক, মাছ ইত্যাদি।

মন্তব্য