পাইকগাছা নির্মিত হচ্ছে ক্যাটেল সাইক্লোন শেল্টার

প্রজন্ম ডেস্ক

 পাইকগাছা প্রথমবারের মতো নির্মিত হচ্ছে ক্যাটেল সাইক্লোন শেল্টার।
এটি নির্মিত হলে মানুষের পাশাপাশি ঘূর্ণিঝড়সহ যে কোনো প্রাকৃতিক দুর্যোগের সময় পশু-পাখি ও প্রাণিসম্পদের নিরাপত্তা নিশ্চিত হবে।
ক্যাটেল শেল্টারটি নির্মিত হচ্ছে উপজেলার চাঁদখালী কলেজ বহুমুখী ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্রের পাশে। ৩২ ফুট দৈর্ঘ্য ও ২০ ফুট প্রস্থের স্থাপনাটির নির্মাণ ব্যয় ধরা হয়েছে ২০ লাখ টাকা।
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের আওতায় শেল্টারটির নির্মাণ কাজ করছেন যশোরের ঠিকাদারি প্রতিষ্ঠান ‘সনেক্স ইন্টারন্যাশনাল’।
শনিবার সকালে নতুন ক্যাটেল সাইক্লোন শেল্টারের নির্মাণ কাজ উদ্বোধন করেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ইমরুল কায়েস।
এ সময় আরো উপস্থিত ছিলেন, চাঁদখালী কলেজের অধ্যক্ষ অন্নদাশংকর, সনেক্স ইন্টারন্যাশনালের ঠিকাদার দেবায়ণ ঘোষ ও প্রকল্প বাস্তবায়ন অফিসের কার্যসহকারী সুমন আল-মামুন।
উপজেলা নির্বাহী অফিসার জুলিয়া সুকায়না বলেন, সচারচর দুর্যোগের সময় সাধারণ মানুষ পশু-পাখি রেখে আশ্রয় কেন্দ্রে আসতে চায় না। ফলে ক্ষয়ক্ষতিসহ প্রাণহানির আশংকা বেশি থাকে। পাইকগাছা দুর্যোগপ্রবণ এলাকা। এই এলাকায় পশু-পাখিদের জন্য আলাদা কোনো সাইক্লোন শেল্টার নেই। এবারই প্রথম নির্মিত হচ্ছে ক্যাটেল সাইক্লোন শেল্টার। চার হাজার প্রাণীর ধারণক্ষমতাসম্পন্ন সাইক্লোন শেল্টারটি নির্মাণ হলে মানুষের পাশাপাশি দুর্যোগের সময় প্রাণিসম্পদের নিরাপত্তাও নিশ্চিত হবে।

মন্তব্য