বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে আয়োজিত ম্যাচে থাকবেন গাঙ্গুলী

প্রজন্ম ডেস্ক

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী স্মরণীয় করে রাখতে ২০২০ সালে এশিয়া অল স্টারস ও বিশ্ব একাদশ দুটি ম্যাচ খেলবে বাংলাদেশে।  

বিসিবির দাবি, টি-টোয়েন্টি ক্রিকেটের সেরা তারকাদের নিয়ে আয়োজন করা হবে দুটি ম্যাচ।  মার্চের ১৮ থেকে ২১ তারিখের মধ্যে হবে ম্যাচ দুটি। দিবারাত্রির দুটি ম্যাচই হবে মিরপুর শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়ামে।  আইসিসি দুটি ম্যাচকে দিয়েছে আন্তর্জাতিক স্বীকৃতি।  

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী পালন অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হবে ক্রিকেট বিশ্বের নামীদামি অনেক তারকাকে।  বিসিবি বলছে,‘তারার মেলা বসবে বাংলাদেশে।’ এ ক্রিকেট কার্নিভালে যোগ দেওয়ার কথা নিশ্চিত করেছেন বিসিসিআইয়ের প্রধান ও ভারত জাতীয় দলের প্রাক্তন অধিনায়ক সৌরভ গাঙ্গুলী।  

ইডেনে গাঙ্গুলী গণমাধ্যমকে বলেছেন,‘বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উপলক্ষ্যে অনেক বড় উৎসব হবে।  আমি জানি, দুটো ম্যাচও হবে বিশ্ব একাদশ ও এশিয়া একাদশের মধ্যে।  আমি যাব, আমি অবশ্যই যাব।’

ইডেনে বাংলাদেশ ও ভারতের দিবারাত্রির টেস্টের প্রথম দিন মাঠে উপস্থিত ছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গাঙ্গুলীর আমন্ত্রণে কলকাতা গিয়েছিলেন শেখ হাসিনা। ইডেনে দুই দলের ম্যাচটি উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রীর প্রতি নিজের কৃতজ্ঞতা প্রকাশ করে গাঙ্গুলী বলেছেন,‘প্রধানমন্ত্রীকে অনেক অনেক ধন্যবাদ।

এক কথায় চলে এসেছেন। অনেক ধন্যবাদ। আমার সঙ্গে অনেকদিন ধরেই উনার সম্পর্ক আছে এবং সেটি খুবই ভাল। ২০০০ সালে যখন ভারত-বাংলাদেশ প্রথম টেস্ট ম্যাচ হয় তখন তিনি প্রধানমন্ত্রী ছিলেন।  তখন থেকেই উনার সঙ্গে আমার ভালো সম্পর্ক।’

মেজর কোনো ইস্যুতে আইসিসি বরাবরই বিশ্ব একাদশের ম্যাচ আয়োজনের পক্ষে থাকে। সবশেষ ২০১৭ সালে পাকিস্তানে স্বাগতিকদের বিপক্ষে বিশ্ব একাদশ খেলেছিল তিনটি টি-টোয়েন্টি ম্যাচ। বাংলাদেশের প্রতিনিধি হয়ে ওই সিরিজে অংশ নিয়েছিলেন তামিম ইকবাল। খেলেছিলেন হাশিম আমলা, টিম পেইন, ফাফ ডু প্লেসি, থিসারা পেরেরা ও ড্যারেন স্যামির মতো তারকারা।

বাংলাদেশে অনুষ্ঠিত হতে যাওয়া দল দুটি কীভাবে হবে, সেটা ঠিক করবে আইসিসি। ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, আফগানিস্তান ও বাংলাদেশের খেলোয়াড়দের নিয়ে গঠন করা হবে এশিয়া অল স্টারস।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে বড় আয়োজনের পরিকল্পনা নিয়েছে বিসিবি।  দুটি আন্তর্জাতিক টি-টোয়েন্টি বাদেও জেলা ও উপজেলা পর্যায়ে ক্রিকেট টুর্নামেন্ট করবে বিসিবি।

মন্তব্য