৭ হাজার কোটি টাকার ৬ প্রকল্প অনুমোদন

প্রজন্ম ডেস্ক 

ঢাকা এবং পশ্চিমাঞ্চলীয় গ্রিড সঞ্চালন ব্যবস্থা সম্প্রসারণ’ প্রকল্পসহ ছয়টি প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক)। এতে মোট ব্যয় হবে ৭ হাজার ৩১২ কোটি ৫৫ লাখ  টাকা।

মঙ্গলবার রাজধানীর শেরে বাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেক সভায় প্রকল্পগুলোর অনুমোদন দেওয়া হয়।

একনেক সভা শেষে প্রকল্পগুলো নিয়ে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

পরিকল্পনামন্ত্রী জানান, ‘এই ছয় (নতুন ও সংশোধীত) প্রকল্পে সরকারি অর্থায়ন করা হবে ২ হাজার ৭৭৮ কোটি ৫৬ লাখ টাকা, সংস্থার নিজস্ব অর্থায়নে ব্যয় করা হবে ৩২১ কোটি ৬৯ লাখ টাকা এবং প্রকল্প সাহায‌্য ৪ হাজার ২১২ কোটি ৩০ লাখ টাকা।

অনুমোদিত প্রকল্পগুলোর মধ্যে রয়েছে- ১৩১ কোটি ১৭ লাখ ব্যয়ে ‘পালবাড়ী-দড়াটানা-মনিহার-মুড়ালী জাতীয় মহাসড়কের (এন-৭০৭) মনিহার থেকে মুড়ালী পর্যন্ত ৪-লেনে উন্নীতকরণ, ২৪০ কোটি ৯৭ লাখ ব্যয়ে ‘বগুড়া-সারিয়াকান্দি জেলা মহাসড়ক (জেড-৫০৩২) উন্নয়ন এবং বাঙালি নদীর ওপর আড়িয়াঘাট সেতু নির্মাণ।’

এ ছাড়া ৭২৩ কোটি ৯৭ লাখ ব্যয়ে ‘মাগুরা-নড়াইল আঞ্চলিক মহাসড়কের বাঁক সরলীকরণসহ যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ’, ৫৯ কোটি ৮৫ লাখ খরচে ‘ফেনী (মাস্টারপাড়া)-আলোকদিয়া-ছাগলনাইয়া (শান্তিরহাট) জেলা মহাসড়কটি যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ’, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের ২০৬ কোটি ৬৪ লাখ খরচে ‘নাটোর রোড (রুয়েট) থেকে রাজশাহী বাইপাস পর্যন্ত সংযোগ সড়ক নির্মাণ’ এবং বিদ্যুৎ বিভাগের পাঁচ হাজার ৯৪৯ কোটি ৯৫ লাখ খরচে ‘ঢাকা এবং পশ্চিমাঞ্চলীয় গ্রিড সঞ্চালন ব্যবস্থা সম্প্রসারণ’ প্রকল্প।

এ সময় উপস্থিত ছিলেন পরিকল্পনা বিভাগের সচিব মো. নুরুল আমিন, সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম প্রমুখ।

মন্তব্য