বিকাশে পরিশোধ করা যাবে ভিসা ক্রেডিট কার্ডের বিল

প্রজন্ম ডেস্ক 

এখন থেকে বাংলাদেশে ভিসা ক্রেডিট কার্ডের মাসিক বিল বিকাশ অ্যাপ দিয়ে পরিশোধ করা যাবে। গ্রাহকদের সুবিধা দিতেই এই ব্যবস্থা চালু করেছেন সংশ্লিষ্টরা।  

সংশ্লিষ্টরা বলছেন, এ সুবিধা চালুর ফলে ব্যাংকে গিয়ে দীর্ঘ লাইনে না দাড়িয়ে কিংবা কাউকে না পাঠিয়ে এখন থেকে বিকাশ-এর সুবিধাজনক সময় ও স্থান থেকে নির্ধারিত তারিখের মধ্যে ক্রেডিট কার্ডের বিল পরিশোধের সুযোগ তৈরি হয়েছে। একই সঙ্গে বিল পরিশোধের শেষ দিনগুলোতে ব্যাংক কাউন্টারের ওপরও বাড়তি চাপ কমে যাবে।

বুধবার (২৭ নভেম্বর) এক প্রেস বিজ্ঞপ্তিতে বিকাশ এ তথ্য জানিয়েছে। এতে বলা হয়, বিকাশের মাধ্যমে ভিসা ক্রেডিট কার্ডের বিল পরিশোধ সেবায় প্রযুক্তিগত সহায়তা দেবে ইস্টার্ন ব্যাংক লিমিটেড (ইবিএল)।

কয়েকটি সহজ ধাপে ভিসা ক্রেডিট কার্ডের বিল পরিশোধ করা যাবে। বিকাশ অ্যাপের পে-বিল আইকনে অথবা সাজেশন বক্স থেকে সরাসরি ভিসা ক্লিক করেই বিল দেওয়ার প্রক্রিয়া শুরু করতে পারবেন গ্রাহক। এরপর ক্রেডিট কার্ড নম্বর, বিলের পরিমাণ এবং পিন দিয়ে প্রক্রিয়া শেষ করতে হবে।  

ক্রেডিট কার্ডের এই বিল পরিশোধ সেবায় ১ শতাংশ সার্ভিস চার্জ প্রযোজ্য হবে।  
বিকাশের প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল কাদীর বলেন, গ্রাহকের কার্ডের বিল পরিশোধকে আরো নিরবচ্ছিন্ন করতে আমরা এই সেবা চালু করেছি। ‘ক্যাশলেস’ অথবা ‘লেস-ক্যাশ’ সমাজ নির্মাণের যাত্রায় ঝামেলাবিহীন এবং নির্ভরযোগ্য পেমেন্ট সেবা নিশ্চিত করতে কাজ করছে বিকাশ।

ইস্টার্ন ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা আলী রেজা ইফতেখার বলেন, বিকাশের মাধ্যমে ক্রেডিট কার্ডের বিল পরিশোধ ডিজিটাল লেনদেনের ইকো-সিস্টেমকে আরো গতিশীল করবে। এই সেবা সারাদেশে কার্ডের গ্রাহক ও মার্চেন্ট পয়েন্ট বাড়িয়ে ক্যাশলেস লেনদেনের আরো সুযোগ তৈরি করবে। পাশাপাশি গ্রাহক ও ব্যাংক উভয়ের জন্যই স্বাচ্ছন্দ্য বয়ে আনবে।

ভিসা- কার্ডের ভারত ও দক্ষিণ এশিয়ার গ্রুপ কান্ট্রি ম্যানেজার টিআর রামাচন্দ্র বলেন, দৈনন্দিন ব্যস্ততায় প্রথাগত বিল পরিশোধ পদ্ধতির চ্যালেঞ্জগুলোর কারণে গ্রাহক নির্দিষ্ট সময়ের মধ্যে কার্ডের বিল পরিশোধে ব্যর্থ হন। 

বিকাশের সঙ্গে পার্টনারশিপের মাধ্যমে বিকাশ অ্যাপ থেকেই ক্রেডিট কার্ড বিল পরিশোধ সেবা চালু করতে পেরে আমরা আনন্দিত। এই সেবা লাখো ক্রেডিট কার্ড গ্রাহককে স্বাচ্ছন্দ্যে ডিজিটাল মাধ্যমে বিল পরিশোধে সুযোগ দেবে, যা তাদের নগদ অর্থের ব্যবহার কমাতে এবং যথাসময়ে বিল পরিশোধে সক্ষম করে তুলবে।

মন্তব্য