এই চিহ্ন দেখেই বুঝে নিন আপনি ‘ফুসফুস ক্যানসারে’ আক্রান্ত কি না!

প্রজন্ম ডেস্ক

ক্যান্সার একটি মরণব্যাধি। একবার ক্যান্সার হয়ে গেলে এর থেকে রক্ষা পাওয়া এক প্রকার অসম্ভব হয়ে পড়ে। তাইতো নিজেদের সতর্ক থাকা খুব বেশি জরুরি। কোনো চিকিৎসা দ্বারা শনাক্ত নয়! খুব সহজ একটি উপায়ে নিমিষেই বুঝতে পারবেন আপনি ফুসফুস ক্যান্সারে আক্রান্ত কি না!

চলুন তবে জেনে নেয়া যাক সেই উপায়টি- দুই হাতের তর্জনী একসঙ্গে চেপে ধরলে (ছবির মতো) আপনি কি কোনো ছিদ্র দেখতে পান? যদি উত্তর ‘হ্যাঁ’ হয়, তবে চিন্তার কিছু নেই। আর যদি কোনো ছিদ্র না থাকে, তবে দ্রুত স্বাস্থ্য পরীক্ষা করিয়ে নেয়া ভালো। চিকিৎসকেরা এই ব্যাপারটিকে ‘ফিঙ্গার ক্লাবিং’ বলেন।

আর ওই ছিদ্রের নাম ‘ডায়মন্ড গ্যাপ’। যুক্তরাষ্ট্রের ক্যানসার রিসার্চের মতে, যাদের ফুসফুসে নন-স্মল সেল ক্যানসার হয় তাদের মধ্যে ৩৫ শতাংশের ক্ষেত্রে এই ফিঙ্গার ক্লাবিং থাকে। স্মল সেল ক্যানসারে আক্রান্তদের মধ্যে চার শতাংশ মানুষের ক্ষেত্রে এমন হয়।


ফিঙ্গার ক্লাবিং হলে চিকিৎসকেরা বোঝেন নখের যে স্তর সেটি খুব নরম। আঙুলের শেষ দিকটি একটু বড় আকারের হতে পারে। এই গ্যাপ না থাকলে ক্যানসার সত্যি সত্যি হয়ে গেছে, এমনটি ভাববার কারণ নেই। তবে চিকিৎসকের সঙ্গে কথা বলা উচিত। ফুসফুস ক্যানসারের আরেকটি লক্ষণ হল কাশির সঙ্গে কফ বের হওয়া। দুই থেকে তিন সপ্তাহ এটি হলে ঝুঁকি বেড়ে যায়। কফের সঙ্গে রক্তও বের হয়। তাই আজই সতর্ক হোন।

মন্তব্য