সিএমপি’র ট্রাফিক সার্জেন্টদের ডে-অফ চালু

প্রজন্ম ডেস্ক

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশে প্রথমবারের মত ট্রাফিক বিভাগের কর্মরত সার্জেন্ট, টিএসআইদের সাপ্তাহিক ছুটির আদলে ডে – অফ প্রথা চালু করা হয়েছে।

বুধবার সকালে চট্টগ্রাম মহানগর পুলিশের উপ-কমিশনার (পিআর অ্যান্ড আইসিটি) আবু বকর সিদ্দিক এই তথ‌্য নিশ্চিত করেছেন।

সাপ্তাহিক ছুটিবিহীন দিনের পর দিন দায়িত্ব পালন করে আসছিলেন পুলিশের ট্রাফিক বিভাগের সার্জেন্ট ও অন্যান্য পদবীর কর্মকর্তারা।

দীর্ঘদিনের সেই প্রথা ভেঙে এবার ট্রাফিক সার্জেন্টদের ডে-অফ প্রথা চালুর নির্দেশনা দিয়েছেন চট্টগ্রাম মহানগর পুলিশ কমিশনার মাহবুবুর রহমান বিপিএম।

চট্টগ্রাম মহানগর পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) মোস্তাক আহম্মদ খাঁনের উদ্যোগে সম্মতি দিয়ে পুলিশ কমিশনার চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশে প্রথমবারের মত ট্রাফিক বিভাগের কর্মরত সার্জেন্ট, টিএসআইদের সাপ্তাহিক ছুটির আদলে ডে – অফ প্রথা চালু করা হয়েছে। চলতি সপ্তাহ থেকে এই উদ্যোগ বাস্তবায়ন করা হয়েছে বলে জানিয়েছে নগর ট্রাফিক বিভাগ।

চট্টগ্রাম মহানগর পুলিশের উপ-কমিশনার (পিআর অ্যান্ড আইসিটি) আবু বকর সিদ্দিক জানান, ট্রাফিক পুলিশ বিভাগে ডে-অফ প্রথা চালু একটি যুগান্তকারী পদক্ষেপ। এখন থেকে সপ্তাহের শুক্রবার ও শনিবার পালাক্রমে সকল ট্রাফিক অফিসার তাদের পছন্দমত যে কোন একদিন ছুটি পাবেন। এতে অফিসারদের মধ্যে ব্যাপক কর্মউদ্দীপনা সৃষ্টি হয়েছে। ট্রাফিক কর্মকর্তারা পরিবারকে সময় দেওয়ার সুযোগ পাচ্ছে যা আগে ছিল না।

এতে কর্মরতদের মধ্যে একঘেয়েমিভাব দূর হয়ে কাজের প্রতি নতুন করে উদ্দীপনা পাবে। ট্রাফিক বিভাগ সূত্র জানায় আগে প্রত্যেক ট্রাফিক সার্জেন্ট, টিএসআইদের সপ্তাহের সাত দিনই নিয়ম মেনে ডিউটি পালন করতে হত। ফলে পরিবারকে সময় দেওয়ার কোন সুযোগ তারা পেতো না। এতে ব্যক্তিগত পারিবারিক কাজকর্ম সম্পাদন বিঘ্নিত হতো।

চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিশ পুলিশ কমিশনার ও অতিরিক্ত পুলিশ কমিশনারের (ট্রাফিক) দ্বয়ের আন্তরিকতায় এবং ডিসি (ট্রাফিক) উত্তর ও বন্দর এর সহযোগিতায় সিএমপি ট্রাফিক বিভাগ নতুন এই যুগান্তকারী পদক্ষেপ বাস্তবায়ন করেছে। এতে মাঠ পর্যায়ের কর্মকর্তাগণ আনন্দিত এবং উৎসাহিত।

মন্তব্য