বিশ্বের প্রভাবশালী ও ক্ষমতাধর নারীর তালিকায় ২৯ তম শেখ হাসিনা

প্রজন্ম ডেস্ক

গত বৃহস্পতিবার ২০১৯ সালে বিশ্বের প্রভাবশালী এক শ নারীর তালিকা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের ফোর্বস সাময়িকী’। আর এ তালিকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা হলেন বর্তমানে বিশ্বের ২৯ তম প্রভাবশালী ও ক্ষমতাধর নারী।

জানা যায়, ব্যবসা, মানবসেবা, গণমাধ্যম ও রাজনীতিতে যেসব নারী নেতৃস্থানীয় ভূমিকা রেখেছেন, সেসব কী’র্তিময়ীকে নিয়ে তৈরি করা হয়েছে এই তালিকা।তবে এই তালিকায় টানা নবমবারের মতো শীর্ষে রয়েছেন জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল।

প্রধানমত্রী শেখ হাসিনা স’ম্পর্কে ফোর্বস-এর প্রতিবেদনে বলা হয়েছে, তিনি বাংলাদেশের সবচেয়ে বেশি সময় ক্ষমতায় থাকা প্রধানমন্ত্রী। তিনি টানা তৃতীয়বার এবং সব মিলিয়ে চতুর্থবারের মতো প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন। দেশে দৃঢ়ভাবে গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য ল’ড়াই চালিয়ে যাচ্ছেন তিনি।

অন্যদিকে, ফোর্বস-এর তালিকা অনুযায়ী এবার তিন ধাপ পিছিয়েছেন তিনি। গত বছরের তালিকায় শেখ হাসিনা ছিলেন ২৬ তম। আবার ২০১৭ সালে তাঁর অবস্থান ছিল ৩০ তম।

এ তালিকায়, এবার দ্বিতীয় স্থানে আছেন ফ্রান্সের ক্রিস্টিন লগার্ড। তৃতীয় প্রভাবশালী নারী হয়েছেন যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকার ও ডেমোক্রেটিক সদস্য ন্যান্সি পেলোসি। চতুর্থ স্থানে থাকা জার্মান নাগরিক উরসুলা ভন ডান লেয়েন ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট। পঞ্চম ক্ষমতাধর নারী মেরি বারা।

মন্তব্য